• Wednesday, 24 July 2024

রাজনৈতিক সহিংসতায় ৬ মাসে নিহত ৯১: এইচআরএসএস

রাজনৈতিক সহিংসতায় ৬ মাসে নিহত ৯১: এইচআরএসএস

চলতি বছরের প্রথম ছয় মাসে রাজনৈতিক সহিংসতায় ৯১ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস)। নিহতদের মধ্যে সরকারি দলের নেতাকর্মী ও সমর্থকই রয়েছেন ৭১ জন।

রোববার (৭ জুলাই) বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এইচআরএসএসের ষাণ্মাসিক (জানুয়ারি থেকে জুন) মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ১২টি জাতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদ ও এইচআরএসএসের তথ্য অনুসন্ধানী ইউনিটের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

এইচআরএসএস’র পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৬ মাসে এক হাজার চারটি রাজনৈতিক সহিংসতার ঘটনায় ৯১ জন নিহত হয়েছেন; আহত হয়েছেন অন্তত ৪ হাজার ২৬ জন। ঘটনাগুলোর অধিকাংশই নির্বাচনী সহিংসতা, আধিপত্য বিস্তার, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ছাত্রলীগের অভ্যন্তরীণ সংঘর্ষ এবং বিরোধীদলীয় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ।

সংগঠনটির প্রতিবেদন অনুযায়ী, বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে অন্তত ৪৮০ জন আহত হয়েছেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে ছাত্রলীগের আধিপত্য বিস্তার ও অন্তর্কোন্দলের জেরে ৫০টি সহিংসতার ঘটনায় একজন নিহত হয়েছে।

গত ৬ মাসে রাজনৈতিক দলের ৭ শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা আরও হয়, গ্রেপ্তার ৭১৪ রাজনৈতিক নেতাকর্মীর মধ্যে বিএনপি-জামায়াতেরই ৫৭৪ জন। এ সময় বিরোধীদলের নেতাকর্মীদের বিরুদ্ধে রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে কমপক্ষে ৪৫টি মামলা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারদলীয় নেতাকর্মীরা অন্তত ৯৯টি সভা-সমাবেশ আয়োজনে বাধা দিয়েছে। এ সময় বিভিন্ন সংঘর্ষে ২৬১ জন আহত এবং মিছিল-সমাবেশকে কেন্দ্র করে ৩১০ জনকে গ্রেপ্তার করা হয়।

 

Comment / Reply From