• Wednesday, 24 July 2024

সিন্ডিকেটের চালবাজিতে উধাও বাম্পার ফলনের খুশি

সিন্ডিকেটের চালবাজিতে উধাও বাম্পার ফলনের খুশি

বাজারে বোরো ধান উঠেছে মাস খানেক হয়ে গেল। বাম্পার ফলনের সুবাদে নেই সরবরাহ ঘাটতিও। কিন্তু বোরোর বাম্পার ফলনের প্রভাব নেই চালের বাজারে। নিজস্ব গুদামে মজুত বাড়িয়ে চালবাজিতে মেতে উঠেছে সংঘবদ্ধ চক্র। ইতোমধ্যে বস্তাপ্রতি (৫০ কেজি) চালের দাম বেড়ে গেছে ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। পর্যাপ্ত সরবরাহ থাকার পরও সপ্তাহের ব্যবধানে অস্বাভাবিকভাবে চালের এমন মূল্য চড়ায় ক্ষুব্ধ ক্রেতা সাধারণ। সিন্ডিকেটের দৌরাত্ম্যের পেছনে বাজার তদারকির সঙ্গে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তাকেই দায়ী করছেন তারা।

রাজধানীর বাজারগুলোতে এক সপ্তাহ আগেও এক কেজি মোটা পাইজাম চাল বিক্রি হয়েছে ৪৮ টাকায়। কিন্তু এখন ওই চালই বিক্রি হচ্ছে ৫৩-৫৪ টাকায়। ৭ দিন আগে যে মিনিকেট চাল বিক্রি হয় ৬৮-৭০ টাকায়, এখন তা বিক্রি হচ্ছে ৭২-৭৫ টাকায়। কেজিতে ৮-১০ টাকা বেড়েছে নাজিরশাইলের দাম। বর্তমানে প্রতিকেজি নাজিরশাইল বিক্রি হচ্ছে ৯০ টাকায়।

মিরপু্রের কয়েকটি কাঁচাবাজার ঘুরে কথা হয় বেশ কয়েকজন ক্রেতার সঙ্গে। চালসহ বিভিন্ন পণ্যের অযৌক্তিক মূল্যবৃদ্ধিতে ক্ষোভ ঝরে তাদের কণ্ঠের। ইরফান খান নামে এক ক্রেতা বলেন, বাজারের যে অবস্থা, এখন আমাদের মধ্যবিত্তদের কোনরকম খেয়ে-পরে বাঁচাটাই মুশকিল হয়ে গেছে। সিন্ডিকেটের কাছে অসহায় হয়ে পড়েছি আমরা। যখন যেভাবে খুশি সবকিছুর দাম বাড়িয়ে দিচ্ছে তারা।

জুনায়েদ হায়দার নামে আরেক ক্রেতা বলেন, দেশে নাকি বোরোর বাম্পার ফলন হয়েছে। তাহলে চালের দাম এমন বাড়ে কীভাবে? এসব দেখার কি কেউ নেই? শক্তভাবে বাজার মনিটরিং না হলে, আমাদের বাঁচা সম্ভব না।

খুচরা বিক্রেতারা বলেন, সব ধরনের চালের দামই বেড়েছে। বাজার নিয়ন্ত্রণ করতে হলে একেবারে মিল পর্যায় থেকে শুরু করতে হবে। খুচরা বাজারে অভিযান চালিয়ে জরিমানা করে লাভ নেই। পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে বাড়তি দামে কিনতে হয় বলেই বাড়তি দামে বেচতে হয় ক্রেতাদের কাছে।

আড়তদাররাও দাবি করছেন, চালের দাম বাড়িয়েছে মিলাররা। নিজেদের গুদামে মজুত করে অল্প অল্প করে বাজারে ছাড়ছে তারা। তারা বলছেন, সপ্তাহের ব্যবধানে মোটা চালের বস্তার দাম ৫০ টাকা বাড়িয়েছে মিলাররা। আর চিকন চালে ৫০ কেজির প্রতি বস্তার দাম বেড়েছে ৩০০ টাকা পর্যন্ত। মিলারদের পাশাপাশি চালের বাজার করপোরেট কোম্পানিগুলোও নিয়ন্ত্রণ করছে বলে অভিযোগ তাদের।

Comment / Reply From