• Wednesday, 24 July 2024

এইচএসসির স্থগিত চার বিষয়ের নতুন রুটিন দিলো সিলেট বোর্ড

এইচএসসির স্থগিত চার বিষয়ের নতুন রুটিন দিলো সিলেট বোর্ড

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে তৃতীয় দফায় বন্যার কবলে পড়েছে সিলেট বিভাগ। এরই মধ্যে দেশ জুড়ে চলছে এইচএসসি পরীক্ষা। কিন্তু বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগে স্থগিত করা হয় প্রথম চার বিষয়ের পরীক্ষা। এ অবস্থায় স্থগিত হওয়া এ চার বিষয়ের জন্য এইচএসসি ও সমমানের পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করেছে সিলেট শিক্ষা বোর্ড।

নতুন রুটিন অনুযায়ী, স্থগিত চারটি বিষয়ের পরীক্ষা আগামী ১৩, ১৮, ২০ ও ২২ আগস্ট অনুষ্ঠিত হবে। আর অন্যান্য বিষয়ের পরীক্ষাগুলো আগের রুটিন অনুযায়ীই অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিশ্চিত করে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল জানান, স্থগিত হওয়া এই চার বিষয়ের পরীক্ষা আগের রুটিনে শুরুর দিকে ছিল। আগের রুটিনে বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ৩০ জুন, ২ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র পরীক্ষা। এছাড়া ৪ জুলাই ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র ও ৭ জুলাই ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এখন বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের জন্য ১৩ আগস্ট, বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্রের জন্য ১৮ আগস্ট, ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্রের জন্য ২০ আগস্ট ও ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্রের জন্য ২২ আগস্ট তারিখ নির্ধারণ করা হয়েছে।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, আগের রুটিনে এই চার বিষয়ের পরীক্ষার পর ৯ জুলাই ছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা। এখন পুনর্নির্ধারিত সময়সূচিতে ৯ জুলাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা দিয়েই এইচএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে সিলেট বিভাগে। আগের রুটিন অনুযায়ী অন্যান্য বিষয়ের পরীক্ষাগুলো অনুষ্ঠিত হওয়ার পর ১৩ আগস্ট থেকে স্থগিত হওয়া চারটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, সিলেট শিক্ষা বোর্ডের আওতাধীন চার জেলায় ৩০৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৮২ হাজার ৭৯৫ পরীক্ষার্থী এবার এইচএসসি পরীক্ষা দিবেন। এর মধ্যে ৩৩ হাজার ৫৯০ জন ছাত্র এবং ৪৯ হাজার ২০৫ জন ছাত্রী। চার জেলায় মোট ৮৭টি পরীক্ষাকেন্দ্র রয়েছে।

Comment / Reply From

You May Also Like