• Wednesday, 24 July 2024

তীব্র গরম: সৌদি আরবে ১৯ হজযাত্রীর মৃত্যু, ‘নিখোঁজ’ ১৭

তীব্র গরম: সৌদি আরবে ১৯ হজযাত্রীর মৃত্যু, ‘নিখোঁজ’ ১৭

সৌদি আরবে পবিত্র হজ পালনে গিয়ে জর্ডান ও ইরানের অন্তত ১৯ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। রোববার (১৬ জুন) মধ্যপ্রাচ্যের এই দুই দেশের কর্তৃপক্ষ আলাদা বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। তীব্র গরমের কারণে মৃত্যুর এ ঘটনা ঘটে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, হজের আনুষ্ঠানিকতার সময় জর্ডানের ১৪ জন হজযাত্রী মারা গেছেন। আর ‘নিখোঁজ’ রয়েছেন অন্তত ১৭ জন। তবে মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি বিবৃতিতে।

 

অন্যদিকে ইরানের রেড ক্রিসেন্ট প্রধান পিরহোসেন কুলিভান্দ বলেছেন, এবার হজের সময় মক্কা ও মদিনায় এ পর্যন্ত পাঁচজন ইরানি হজযাত্রী প্রাণ হারিয়েছেন। তবে কী কারণে তাদের মৃত্যু হয়েছে, তা বলেননি তিনি।


বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশগুলোর মধ্যে একটি হজ। প্রতি বছর সৌদি আরবে হজ পালনের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখ লাখ মানুষ জড়ো হন। এ বছর হজ মৌসুমে বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ১৮ লাখের বেশি হজযাত্রী পবিত্র হজ পালন করেছেন। তবে এ বছর হজের সময় সৌদির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে।

এদিকে এবার হজ পালনে গিয়ে কতজনের মৃত্যু কিংবা অসুস্থ হয়েছেন, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি সৌদি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে শুক্রবার (১৪ জুন) থেকে। এদিন মিনায় অবস্থান শেষে শনিবার আরাফাতের ময়দানে অবস্থান করে রাতে মুজদালিফার খোলা প্রান্তরে রাতযাপন করেন হজযাত্রীরা। আর হজের তৃতীয় দিন মুসল্লিরা বড় জামারায় কংকর নিক্ষেপ, পশু কোরবানি, মাথার চুল মুণ্ডন ইত্যাদি পালন করছেন।

সূত্র: দ্য নিউ আরব, ইকোনমিক টাইমস

Comment / Reply From