• Wednesday, 24 July 2024

সৌদি আরবসহ যেসব দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা

সৌদি আরবসহ যেসব দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ পবিত্র ঈদুল আজহা। রোববার (১৬ জুন) শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে হজের মূল আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। আর তারপরই বিশ্বজুড়ে মুসলিমরা পশু কুরবানির মধ্য দিয়ে ঈদুল আজহা পালন করা শুরু করে। সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে।


শুধু সৌদি আরব নয় মধ্যপ্রাচ্য, এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন প্রান্তেও পালিত হচ্ছে ঈদুল আজহা। এদিন মক্কার মসজিদুল হারাম, মদিনার মসজিদে নববিসহ সৌদি আরবের বিভিন্ন প্রান্তে মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে নামাজ আদায় করেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। পরে, আল্লাহর নৈকট্য লাভের আশায় পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহার আনুষ্ঠানিকতা সারেন মুসল্লিরা।

তবে সৌদি আরবের সঙ্গে একইদিনে চাঁদ দেখতে না পাওয়ায় তাদের প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত ও ওমানে আগামীকাল সোমবার (১৭ জুন) ঈদ উদযাপিত হবে। এছাড়াও প্রতিবেশী ভারত ও পাকিস্তান, পূর্ব এশিয়ার ব্রুনেই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াতেও কাল উদযাপন হবে পবিত্র ঈদুল আজহা। একইদিনে ঈদ উদযাপন করবে ইরান, মরক্কো ও ঘানা। তবে জিলহজের চাঁদ দেখতে দেরি হওয়ায় নিউজিল্যান্ডে ঈদ হবে আগামী মঙ্গলবার ১৮ জুন।

Comment / Reply From