• Wednesday, 24 July 2024

জাপানে ছড়াচ্ছে ভয়ংকর মাংসখেকো ব্যাকটেরিয়া

জাপানে ছড়াচ্ছে ভয়ংকর মাংসখেকো ব্যাকটেরিয়া

করোনা ভাইরাসের পর এবার উদ্বেগ ছড়াচ্ছে নতুন এক ব্যাকটেরিয়া। যা এখন জাপানজুড়ে ছড়িয়ে পড়ছে। মাংসখেকো এ ব্যাকটেরিয়া এতটাই মারাত্মক যে, এটি সংক্রমণের ৪৮ ঘণ্টার মধ্যেই মানুষের মৃত্যু হতে পারে। খবর: ইনডিয়া টুডের।


জানা যাচ্ছে, মাংস খেকো এই ব্যাকটেরিয়ার প্রভাবে যে রোগটির সৃষ্টি হচ্ছে, তার নাম স্ট্রেপটোকোককাল টক্সিক শক সিনড্রোম। জাপানে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইনফেকসাস ডিসিসের পক্ষ থেকে যে পরিসংখ্যান দেওয়া হয়েছে, তাতে দেখা গিয়েছে, চলতি বছর গত ২ জুন পর্যন্ত ৯৭৭ জন এই বিরল রোগে আক্রান্ত হয়েছেন যা গত বছরের তুলনায় বেশি। উল্লেখ্য, গত বছর এই রোগে আক্রান্ত হয়েছিলেন ৯৪১ জন।

টোকিও উইমেন্স মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কেন কিকুচি জানিয়েছেন, মাংস খেকো এই ব্যাকটেরিয়ার প্রভাবে বেশিরভাগ মানুষের মৃত্যু হয়েছে ৪৮ ঘণ্টার মধ্যেই।এই ব্যাকটেরিয়ার প্রভাবে প্রথম পা ফুলতে শুরু করে। এরপর হাঁটুর কাছের অংশ ফুলতে শুরু করে। তারপর ক্রমশই শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। শেষ পর্যন্ত ৪৮ ঘণ্টার মধ্যেই ওই রোগীর মৃত্যু হয়।

অধ্যাপক কিকুচি জানিয়েছেন, পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে চলতি বছর এই রোগে আক্রান্তের সংখ্যা ২৫০০-তে পৌঁছাবে।

ইউরোপের বেশ কিছু দেশে ২০২২ সালের শেষ দিক থেকেই এই রোগ ছড়াতে শুরু করেছে। যেভাবে এই রোগের প্রসার ঘটছে তাতে শঙ্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষজ্ঞদের মতে, করোনা মহামারী শেষ হয়ে যাওয়ার পর এই রোগ বিভিন্ন দেশে ক্রমশ ছড়াতে শুরু করেছে।

Comment / Reply From