• Wednesday, 24 July 2024

সুপার এইটে গেলে প্রতিপক্ষ হিসেবে যাদের পাচ্ছে বাংলাদেশ

সুপার এইটে গেলে প্রতিপক্ষ হিসেবে যাদের পাচ্ছে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপে সুবিধাজনক অবস্থানে বাংলাদেশ। গ্রুপ পর্বে চতুর্থ ও শেষ ম্যাচে নেপালকে হারালেই শেষ আটে জায়গা নিশ্চিত করবে টাইগাররা। তবে হারলেও সম্ভাবনা থাকবে। সেক্ষেত্রে নেট রানরেট ও নেদারল্যান্ডসের দিকে তাকিয়ে থাকতে হবে।

চলতি বিশ্বকাপে চারটি গ্রুপে পাঁচটি করে মোট ২০টি দল খেলছে। সেখান থেকে প্রতিটি গ্রুপ থেকে দুটি করে মোট আটটি দল সুপার এইটে খেলবে। তবে পরের পর্বের জন্য আগেই দুটি করে দল বাছাই করে নাম (যেমন এ-১, এ-২) দিয়ে রেখেছিল আইসিসি।

ডি গ্রুপ থেকে ডি-১ হিসেবে দক্ষিণ আফ্রিকা, ডি-২ হিসেবে শ্রীলঙ্কাকে ধরে রেখেছিল আইসিসি। ইতোমধ্যেই শেষ আটে কোয়ালিফাই করেছে প্রোটিয়ারা। অন্যদিকে এক ম্যাচ বাকি থাকতেই আসর থেকে ছিটকে গেছে লঙ্কানরা। তাই এই গ্রুপের বাকি দলটি হবে ডি-২। তাই দৌড়ে সবচেয়ে এগিয়ে বাংলাদেশ। কাগজে-কলমে ডাচদেরও সম্ভাবনা আছে।

সুপার এইটে আটটি দলকে ফের দুটি গ্রুপে ভাগ করা হবে। অর্থাৎ সুপার এইটে উঠলে গ্রুপে-১ এ থাকবে বাংলাদেশ। সেক্ষেত্রে প্রতিপক্ষ হিসেবে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে পাচ্ছে লাল-সবুজেরা।


সুপার এইটে প্রতিটি দল একে অপরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। যেখানে তিন দলের দুটিকে হারাতে পারলেও সেমিতে যাওয়ার সম্ভাবনা থাকবে।

Comment / Reply From