• Monday, 17 June 2024

ভারতের মন্ত্রিসভায় কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন

ভারতের মন্ত্রিসভায় কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন

ভারতের লোকসভা নির্বাচনে বিজয়ী মন্ত্রীদের নিয়ে শপথের পর তাদের মন্ত্রণালয়ের দায়িত্ব বন্টন করা হয়েছে।


সোমবার (১০ জুন) সন্ধ্যায় মন্ত্রীদের মধ্যে এ দায়িত্ব বন্টন করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে তথ্য জানানো হয়।

জানা গেছে, বালুরঘাটের বিজেপি সংসদ সদস্য সুকান্ত মজুমদার দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।তা হলো শিক্ষা এবং উত্তরপূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রণালয়।

দেশটির জলশক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মহারাষ্ট্রের বিজেপি সংসদ সদস্য সিআর পাটিল। সংস্কৃতি এবং পর্যটনমন্ত্রী হয়েছেন গজেন্দ্র সিংহ শেখাওয়াত। সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বীরেন্দ্র কুমার। এছাড়া বিহারের বেগুসরাই কেন্দ্রের বিজেপি সংসদ সদস্য গিরিরাজ সিংহ পেয়েছেন বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্ব এবং আদিবাসী মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন জুয়েল ওরাওঁ।

কয়লা এবং খনি মন্ত্রণালয় দুটির দায়িত্ব পেয়েছেন জি কিসান রেড্ডী। ক্রীড়া মন্ত্রণালয়, শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মনসুখ মান্ডবীয়।

৩টি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বিজেপি সংসদ সদস্য প্রহ্লাদ জোশী। তার মন্ত্রণালয় হলো ক্রেতা সুরক্ষা, খাদ্য, জনবণ্টন এবং পুনর্ব্যবহারযোগ্য শক্তি মন্ত্রণালয়। বিহারের দলিত নেতা রামবিলাস পাসওয়ানের পুত্র চিরাগ পেয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়ের দায়িত্ব।

এনডিএ জোটের অন্যতম শরিক দল জেডিইউয়ের রাজিব রাজন সিংহ ওরফে লল্লন সিংহ পেয়েছেন পঞ্চায়েতি রাজ, মৎস্য এবং পশুপালন মন্ত্রণালয়ের দায়িত্ব।

নারী এবং শিশুকল্যাণের দায়িত্ব পেয়েছেন অন্নপূর্ণা দেবী। জাহাজ, বন্দর এবং জলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সর্বানন্দ সোনোয়াল। এ ছাড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হয়েছেন বনগাঁর বিজেপির এমপি শান্তনু ঠাকুর।

পেট্রোপণ্য এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন হরদীপ পুরী। জ্যোতিরাদিত্য শিন্ড পেয়েছেন টেলিযোগাযোগ মন্ত্রণালয়। এর আগে তিনি বেসমারিক বিমান পরিবহনমন্ত্রী ছিলেন। জেডিএস নেতা এইচ ডি কুমারস্বামী হলেন ভারী শিল্পমন্ত্রী।

মুম্বাই উত্তরের সংসদ সদস্য পীযূষ গয়াল পেয়েছেন বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়। পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ভূপেন্দ্র যাদব। এছাড়া শিক্ষামন্ত্রী হয়েছেন ধর্মেন্দ্র প্রধান এবং টিডিপি সাংসদ রামমোহন নায়ডু পেয়েছেন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব ।

এর আগে রোববার (৯ জুন) সন্ধ্যায় মন্ত্রীদের শপথ অনুষ্ঠান সম্পন্ন হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। এরমধ্যে ৩০ জন মন্ত্রী, ৩৬ জন প্রতিমন্ত্রী ও পাঁচজন ছিলেন স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত।

Comment / Reply From