• Monday, 17 June 2024

নাইকো মামলা: খালেদা জিয়ার বিরুদ্ধে পরবর্তী সাক্ষ্যগ্রহণ ২৩ জুলাই

নাইকো মামলা: খালেদা জিয়ার বিরুদ্ধে পরবর্তী সাক্ষ্যগ্রহণ ২৩ জুলাই

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৩ জুলাই ধার্য করেছেন আদালত।


মঙ্গলবার (১১ জুন) দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন।

এদিন আদলতে বাপেক্সের সাবেক এমডি মো. আবদুল বাকী জবানবন্দি দেন। তবে এদিন তা শেষ না হওয়ায় আদালত আগামী ২৩ জুলাই অবশিষ্ট সাক্ষ্যগ্রহণের পরবর্তী তারিখ ধার্য করেছেন।

এদিকে, খালেদা জিয়া অসুস্থতার কারণে আদালতে হাজির হতে পারেননি। তার পক্ষে আইনজীবী হাজিরা দেন।

এর আগে, গত ১৪ মে আব্দুল বাকীর জবানবন্দি রেকর্ড শুরু হয়।

এই মামলার অপর আসামিরা হলেন কামাল উদ্দীন সিদ্দিকী, মীর ময়নুল হক, কাশেম শরীফ, শহীদুল ইসলাম, ইউসুফ হোসাইন, গিয়াস উদ্দিন আল মামুন ও এমএএইচ সেলিম। তাদের মধ্যে প্রথম তিন জন পলাতক রয়েছেন।

এছাড়া ব্যারিস্টার মওদুদ আহমদ, একেএম মোশাররফ হোসেন ও বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০০৭ সালে দুদক খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলাটি দায়ের করে। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে দুদক আদালতে অভিযোগপত্র জমা দেয়।

অভিযোগপত্রে বলা হয়, ২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে সরকারে থাকাকালে খালেদা জিয়াসহ বেশ কয়েকজন ক্ষমতার অপব্যবহার করে কানাডার কোম্পানিটিকে অবৈধভাবে গ্যাস অনুসন্ধান এবং উত্তোলনের সুবিধা পাইয়ে দেয়। আসামিদের বিরুদ্ধে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

Comment / Reply From

You May Also Like