• Monday, 17 June 2024

পুঁজিবাজারে সূচকের বড় পতন, লেনদেনেও মন্দা

পুঁজিবাজারে সূচকের বড় পতন, লেনদেনেও মন্দা

গত কার্যদিবসে সূচকের বড় পতনের পর সোমবারও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনে লেনদেন হয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক হারিয়েছে ৬৫ পয়েন্ট। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই কমেছে লেনদেন।

সোমবার (১০ জুন) পুঁজিবাজারে চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।


ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)


ডিএসইতে সোমবার কমেছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৫ দশমিক ৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১০৫ দশমিক ৮৮ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ২৩ দশমিক ৬৬ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১৭ দশমিক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৮১১ দশমিক ৭৮ পয়েন্ট ও ১ হাজার ১০৩ দশমিক ৬৬ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৩৯ কোটি ১২ লাখ টাকা।

এ ছাড়া সোমবার ডিএসইতে ৩৯১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৬টি কোম্পানির, কমেছে ৩৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। সোমবার সার্বিক সূচক সিএএসপিআই ১৬২ দশমিক ৩৬ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৯৬ দশমিক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ৬৭৮ দশমিক ১১ পয়েন্টে ও ৮ হাজার ৮২৭ দশমিক ৮৯ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ১১ দশমিক ৩৭ পয়েন্ট ও সিএসআই সূচক ১১ দশমিক ০০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫১ দশমিক ০০৮ পয়েন্টে ও ৯৫৭ দশমিক ৬৭ পয়েন্টে। আর ৮৯ দশমিক ১৮ পয়েন্ট কমেছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১১ হাজার ২৯৪ দশমিক ১৯ পয়েন্টে।

সিএসইতে সোমবার কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৮৪ কোটি ২৮ লাখ টাকা।

সিএসইতে ২১৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ১৬৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারদর।

Comment / Reply From