• Wednesday, 24 July 2024

হেপাটাইটিস বি’ পজিটিভ থেকে নেগেটিভ করার উপায় কী?

হেপাটাইটিস বি’ পজিটিভ থেকে নেগেটিভ করার উপায় কী?

যকৃত বা লিভার সম্পর্কিত অসুখই চিকিৎসা শাস্ত্রে ‘হেপাটাইটিস বি’নামে পরিচিত। জটিল এ রোগ একবার আক্রান্ত হলে তা থেকে কী আর সুরক্ষিত থাকা যায়? কিংবা মারাত্মক রোগটি থেকে কি আর বাঁচার উপায় আছে এমন অনেক প্রশ্নই সাধারণ মানুষের মনে উঁকি দিতে শুরু করে। তাই আসুন জেনে নিই রোগটি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

‘হেপাটাইটিস বি’মূলত লিভার ধ্বংসকারী মারাত্মক একটি ভাইরাস। এই ভাইরাস পজিটিভ হলে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়েন। জানতে চান‘হেপাটাইটিস বি’নেগেটিভ হওয়ার উপায়।

 

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজের লিভার বিভাগের সহকারী অধ্যাপক ডা. এম. সাঈদুল হক বলছেন, ‘হেপাটাইটিস বি’রোগের চিকিৎসা বেশ জটিল। কেননা এ ভাইরাসে আক্রান্ত হলে লিভার সিরোসিস, লিভার ক্যানসারে আক্রান্ত হওয়ায় ঝুঁকি বেড়ে যায়।

এছাড়া লিভারে সমস্যা হওয়ার কারণে রোগীর পেটে ও পায়ে পানি, রক্ত বমি, কালো পায়খানা, ঘন ঘন অজ্ঞান হয়ে যাওয়া এমনকি মৃত্যুর ঝুঁকি তৈরি করতে পারে।

ডা. এম. সাঈদুল আরও বলেন, এ ভাইরাস পরিবার এমন কি অফিসের কিংবা রোগীর আশপাশের মানুষকেও সংক্রমিত করতে পারে। তাই রোগীর চিকিৎসা অতি গুরুত্বপূর্ণ।

‘হেপাটাইটিস বি’চিকিৎসায় মূলত রোগীর শরীর থেকে ভাইরাস বের করে দেয়ার চেষ্টা কর হয়। নয়তো সক্রিয় ভাইরাসকে ওষুধের মাধ্যমে নিষ্ক্রিয় করে দেয়া হয়। চিকিৎসা শাস্ত্রে এটি করা হয় ‘হেপাটাইটিস বি’ পজিটিভকে নেগেটিভ করার মাধ্যমে।

আরও পড়ুন: আপনি মানসিক রোগে ভুগছেন না তো?

এরজন্য চিকিৎসা শুরুর আগে রক্তের HBBDNPCR পরীক্ষা করে জেনে নেয়া হয় রোগীর শরীরে ভাইরাসের পরিমাণ ঠিক কতো রয়েছে। যদি পরীক্ষায় ভাইরাসের সংখ্যা বেশি হয় তবে চিকিৎসার মাধ্যমে সে সক্রিয় ভাইরাসকে নিষ্ক্রিয় করতে হয়।

এ চিকিৎসার লক্ষ্য HBsAg বা ‘হেপাটাইটিস বি’ নেগেটিভ করা নয়। বরং রোগীর HBBDNPCR নেগেটিভ করার মাধ্যমে নিশ্চিত করা হয় যে রোগী ভাইরাসের আক্রমণের হাত থেকে মুক্ত।


এখন অনেকের মনেই প্রশ্ন, তাহলে কি HBsAg বা ‘হেপাটাইটিস বি’ নেগেটিভ হয় কি না? এক্ষেত্রে ডা. এম. সাঈদুল বলছেন, হ্যাঁ, HBsAg বা ‘হেপাটাইটিস বি’ নেগেটিভ হওয়া সম্ভব। যারা দীর্ঘ ৬ মাস ‘হেপাটাইটিস বি’ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এ রোগের ইনফেকশনে বেশকিছু সমস্যায় ভুগেছেন তাদের ক্ষেত্রে নিজে থেকেই ‘হেপাটাইটিস বি’ নেগেটিভ হয়ে যায়।

তবে ক্রনিক ‘হেপাটাইটিস বি’ ইনফেকশনের ক্ষেত্রে রোগীর HBsAg বা ‘হেপাটাইটিস বি’পজিটিভ থেকে নেগেটিভ হওয়া সম্ভবনা মাত্র ২ থেকে ৭ ভাগ। এক্ষেত্রে রোগীর ঘাবড়ে যাওয়ার কিছু নেই। কারণ HBsAg বা ‘হেপাটাইটিস বি’পজিটিভ থেকে নেগেটিভ না হলেও লিভার সুরক্ষিত থাকবে। এর জন্য চিকিৎসকরা রোগীর HBBDNPCR নেগেটিভ করার চিকিৎসা প্রয়োগ করে থাকে।

Comment / Reply From