• Monday, 17 June 2024

নামিবিয়াকে হারিয়ে ইংল্যান্ডকে চোখ রাঙাচ্ছে স্কটল্যান্ড

নামিবিয়াকে হারিয়ে ইংল্যান্ডকে চোখ রাঙাচ্ছে স্কটল্যান্ড

দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে চড়ল স্কটল্যান্ড। তাতে সুপার এইটের যাত্রা কঠিন হয়ে দাঁড়াল ইংল্যান্ডের জন্য।

বৃহস্পতিবার (৬ জুন) রাতে বার্বাডোসে নামিবিয়াকে ৫ উইকেটে হারিয়েছে স্কটল্যান্ড। ১৫৬ রান তাড়া করতে নেমে অধিনায়ক রিচি বেরিংটন ও মাইকেল লিস্কের দারুণ ইনিংসে ভর করে ৯ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে তারা।

 

রান তাড়ায় নেমে ওপেনার জর্জ মানজে কিছুটা ব্যাকফুটে থাকলেও বাকিরা দলকে ছন্দে রাখেন। ১৫ বলে ৭ রান করে মানজে আউট হওয়ার পর মাইকেল জোন্স ২০ বলে ২৬ ও ব্রেন্ডন ম্যাকমুলেনে ১৭ বলে ১৯ রান করেন। চতুর্থ উইকেটে নেমে অধিনায়ক বেরিংটন ম্যাচের নিয়ন্ত্রণ নেন। তাকে সঙ্গ দেন মাইকেল লিস্ক। ৪ ছক্কায় ১৭ বলে ৩৫ রানের ইনিংসে দলকে জয়ের কাছাকাছি নিয়ে লিস্ক আউট হলেও ক্রিজে টিকে থাকেন বেরিংটন। ৩৫ বলে ২ ছক্কা ও ২ চারের মারে ৪৭ রানের দায়িত্বশীল ইনিংসে দলকে ৫ উইকেটের জয় এনে দেন।


নামিবিয়ার হয়ে ২৯ রান খরচায় সর্বোচ্চ ২ উইকেট নেন গেরহার্ড এরাসমাস। এর আগে প্রথমে ব্যাট করতে নেমে এরাসমাসের ৩১ বলে ৫২, জ্যান গ্রিনের ২৭ বলে ২৮ ও নিকোলাস ডেভিনের ১২ বলে ২০ রানের ইনিংসে ৯ উইকেট হারিয়ে ১৫৫ রান তুলতে সক্ষম হয় নামিবিয়া। ৩৩ রান খরচায় স্কটল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন ব্রাড হোয়েল। দারুণ বোলিংয়ে মাত্র ১৬ রান খরচায় ২ উইকেট নেন ব্রাড কুরি।

ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ যাত্রার প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল স্কটিশদের। তাতে শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে ১ পয়েন্ট তুলে নিয়েছিল তারা। নামিবিয়ার বিপক্ষে জয়ে তাদের পয়েন্ট সংখ্যা বেড়ে হলো ৩। তাতে ‘বি’ গ্রুপের শীর্ষে উঠল তারা। স্কটিশরা আর একটি ম্যাচ জিতলে কঠিন হয়ে যাবে ইংল্যান্ডের জন্য সুপার এইটে জায়গা করে নেয়া। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের বিকল্প থাকবে না তাদের।


১ ম্যাচ খেলে ২ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে অস্ট্রেলিয়া, ১ পয়েন্ট নিয়ে চারে ইংল্যান্ড। ২ ম্যাচে এক জয় ও এক হারে ২ পয়েন্ট নিয়ে তিনে নামিবিয়া আর দুই হারে তলানিতে ওমান।

এবারের বিশ্বকাপে চার গ্রুপে ভাগ হয়ে অংশ নিয়েছে মোট ২০ দল। গ্রুপ পর্বের লড়াই শেষে প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল পাবে সুপার এইটের টিকিট।

Comment / Reply From