• Wednesday, 24 July 2024

এপ্রিলে ৬৮৩ সড়ক দুর্ঘটনা, ঝরেছে ৭০৮ প্রাণ

এপ্রিলে ৬৮৩ সড়ক দুর্ঘটনা, ঝরেছে ৭০৮ প্রাণ

গেল এপ্রিল মাসে দেশে ৬৮৩টি সড়ক দুর্ঘটনায় ৭০৮ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ২৪২৬ জন। এ ছাড়া রেলপথে ৪৪টি দুর্ঘটনায় ৪৭ জন নিহত ও ৩৬ জন আহত হয়েছেন। আর নৌপথে ছয় দুর্ঘটনায় ঝরেছে ৮ প্রাণ। আহত হয়েছেন ১০ জন এবং নিখোঁজ রয়েছেন একজন।


বুধবার (২২ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদায়ী মাস এপ্রিলে সড়ক, রেল ও নৌ-পথে মোট ৭৩৩টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ৭৬৩ জন। এর মধ্যে সবচেয়ে বেশি হয়েছে মোটরসাইকেল দুর্ঘটনা, ৪৪ দশমিক ৬৫ শতাংশ। এ সময়ে ৩০৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় সড়কে ঝরেছে ২৭৪ জন প্রাণ। আহত হয়েছেন ৩২৮ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গেল এপ্রিল মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা হয়েছে ঢাকা বিভাগে। ১৫৫টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭৯ জন ও আহত হয়েছেন ৩০৫ জন। বিপরীতে সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয়েছে বরিশালে। ৩৫টি সড়ক দুর্ঘটনায় ৫৩ জন নিহত ও ৪৮ জন আহত হয়েছেন। দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৪৯ জন শিশু এবং ১২৩ জন বিভিন্ন পরিবহনের চালক।

দুর্ঘটনা রোধে যাত্রী কল্যাণ সমিতি জরুরিভিত্তিতে মোটরসাইকেল ও ইজিবাইক আমদানি ও নিবন্ধন বন্ধ করা, জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে রাতের বেলায় অবাধে চলাচলের জন্য আলোকসজ্জার ব্যবস্থা করাসহ ১০টি সুপারিশ করেছে।

 

Comment / Reply From