• Wednesday, 21 February 2024

বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশ চীন, দ্বিতীয় যুক্তরাষ্ট্র

বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশ চীন, দ্বিতীয় যুক্তরাষ্ট্র

বিশ্বে সবচেয়ে বেশি গ্রিনহাউজ গ্যাস নির্গমনকারী দেশ চীন। এর পরই যুক্তরাষ্ট্রের অবস্থান। ২০২১ সালে চীন ১৪.৩০ বিলিয়ন টন কার্বন ডাই-অক্সাইড নির্গমন করেছে। পটসডাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ক্লাইমেট ওয়াচ।

চীনে কার্বন ডাই-অক্সাইড নির্গমনে সবচেয়ে বড় ভূমিকা রাখে কয়লা। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) জানায়, চীনের প্রায় অর্ধেক কার্বন ডাই-অক্সাইড নির্গমন হয় বিদ্যুৎ খাত থেকে। আর দেশটির বিদ্যুৎ উৎপাদনের প্রায় ৬০ শতাংশ এখনো কয়লার ওপর নির্ভরশীল। চীনে ৩৬ শতাংশ কার্বন নির্গমন হয় বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান থেকে। আর আট শতাংশ কার্বন নিঃসরণ হয় পরিবহণ খাত থেকে। নির্মাণ কাজে এই কার্বন নিঃসরণের পরিমাণ ৫ শতাংশ। এএফপি।

যুক্তরাষ্ট্রের গ্রিনহাউস গ্যাস নির্গমনের ব্যাপারে ক্লাইমেট ওয়াচ জানিয়েছে, ২০২১ সালে দেশটি ৬.২৮ বিলিয়ন টন কার্বন ডাই-অক্সাইড নির্গমন করেছে। এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) জানায়, যুক্তরাষ্ট্রে গ্রিনহাউস গ্যাস নির্গমনের জন্য সবচেয়ে বেশি দায়ী পরিবহণ খাত।

২০২১ সালে পরিবহন খাত থেকে মোট পরিমাণের ২৮ শতাংশ গ্রিনহাউজ গ্যাস নির্গমন হয়। আর এক-চতুর্থাংশ গ্যাস নির্গমন হয় যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ উৎপাদনের কারণে। অন্যদিকে, শিল্প খাত থেকে কার্বন গ্যাস নির্গত হয় ২৩ শতাংশ, বাণিজ্যিক ও আবাসিক খাত এই পরিমাণ ১৩ শতাংশ। আর কৃষি খাত থেকে নির্গত হয় ১০ শতাংশ।

Comment / Reply From