• Monday, 17 June 2024

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় গ্রাম দখলের দাবি রাশিয়ার

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় গ্রাম দখলের দাবি রাশিয়ার

কয়েক দিনের লড়াইয়ের পর বুধবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রণক্ষেত্রে একটি গ্রাম দখলের দাবি করেছে রাশিয়া। কিয়েভের পক্ষ থেকে দখলের বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। তবে ইউক্রেনীয় কর্মকর্তাদের দাবি, তীব্র হামলা চালানো রুশ সেনারা ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চল দখলে মনোযোগ কেন্দ্রীভূত করেছে রুশ সেনারা। তবে তাদের অগ্রগতি খুব মন্থর। এক বছর আগে ইউক্রেন রুশদের কাছ থেকে দখল করা বেশ কিছু ভূখণ্ড পুনরুদ্ধার করেছিল কিন্তু জুন মাসে শুরু হওয়া পাল্টা আক্রমণে পূর্ব ও দক্ষিণে খুব সামান্য ভূখণ্ড পুনরুদ্ধারে সক্ষম হয়েছে তারা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রুশ সেনারা খ্রোমোভ নামের একটি গ্রাম দখল করেছে। এটি মে মাসে রাশিয়ার দখল করা বাখমুত থেকে পশ্চিম দিকে। যুদ্ধের আগে গ্রামটিতে প্রায় এক হাজার মানুষের বসবাস ছিল।

বুধবার রণক্ষেত্রের যে খবর প্রকাশ করেছে ইউক্রেন, তাতে গ্রামটির কোনো উল্লেখ করা হয়নি। তবে ওই এলাকায় কয়েক সপ্তাহ ধরে দুই বাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে।

ইউক্রেনীয় সেনাবাহিনীর এক মুখপাত্র ওলেক্সান্ডার শুপুন বলেছেন, কয়েক দিন বৃষ্টির পর আভদিভকায় রাশিয়ার গোলাবর্ষণ ও বিমান হামলা দ্বিগুণ হয়েছে। ইউক্রেনীয় সেনাদের প্রতিরক্ষা ভেদ করতে প্রত্যেকবারের প্রচেষ্টায় রাশিয়া ২০টি সাঁজোয়া দিয়ে হামলা করছে।

তিনি বলেন, ইউক্রেনীয় সেনারা রুশ হামলা প্রতিহত করছে, সামরিক সরঞ্জাম ধ্বংস করছে।

Comment / Reply From