• Monday, 17 June 2024

গাজার পরিস্থিতি তদন্তে আন্তর্জাতিক আদালতে বাংলাদেশের আবেদন

গাজার পরিস্থিতি তদন্তে আন্তর্জাতিক আদালতে বাংলাদেশের আবেদন

 

ইসরায়েলের হামলায় ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনের গাজা উপত্যকার পরিস্থিতি তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) আবেদন করেছে বাংলাদেশ।

গত শুক্রবার (১৭ নভেম্বর) এই আবেদন হাতে পাওয়ার কথা জানিয়েছেন আইসিসির প্রধান কৌঁসুলি করিম খান। তবে শুধু বাংলাদেশ নয়, বিশ্বের আরও চারটি দেশ একই আবেদন জানিয়েছে।

করিম খানের দেওয়া তথ্য অনুযায়ী, আবেদনকারী পাঁচ দেশের মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে দক্ষিণ আফ্রিকা, বলিভিয়া, কমোরস ও জিবুতি।

এক বিবৃতিতে আইসিসির কৌঁসুলির কার্যালয় জানায়, এরই মধ্যে ফিলিস্তিনে সংঘটিত বিভিন্ন অপরাধের উল্লেখযোগ্য পরিমাণ তথ্য ও প্রমাণ সংগ্রহ করেছে তারা। এ ছাড়া ফিলিস্তিনিদের নানান অপরাধের তথ্যও তাদের হাতে এসেছে।

এদিকে ইসরায়েল আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য নয়। এর ফলে এই আদালতের বিচারিক ক্ষমতাকেও স্বীকৃতি দেয় না দেশটি। তবে সদস্যদেশের ভূখণ্ডে সদস্য নয়, এমন দেশের নাগরিক অপরাধ করলে তার বিচার করতে পারবে আইসিসি। ফলে যেহেতু ফিলিস্তিন আইসিসির সদস্য। তাই গাজায় ইসরায়েলিদের অপরাধের বিচার করতে আন্তর্জাতিক আদালতটির কোনো বাধা নেই।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন রকেট হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। মাত্র ২০ মিনিটে ইসরায়েলকে লক্ষ্য করে ৫ হাজার রকেট ছোড়ার দাবি করে হামাস। জবাবে ইসরায়েলও ফিলিস্তিনের গাজায় পাল্টা বিমান হামলা চালানো শুরু করে। ইসরায়েলের অব্যাহত হামলায় উপত্যকাটিতে এখন পর্যন্ত ১২ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

Comment / Reply From