• Wednesday, 24 July 2024

বাংলালিংকের ২ হাজার টাওয়ার কিনছে সামিট গ্রুপ

বাংলালিংকের ২ হাজার টাওয়ার কিনছে সামিট গ্রুপ

১ হাজার ১০০ কোটি টাকায় মোবাইল অপারেটর কোম্পানি বাংলালিংকের দুই হাজার টাওয়ার কিনছে সামিট গ্রুপের মালিকানাধীন সামিট টাওয়ার্স লিমিটেড।


গত বুধবার দুই প্রতিষ্ঠানের মধ্যে এ–সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

বাংলালিংকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তির আওতায় সামিট টাওয়ার্সকে বাংলালিংক দুই হাজার টাওয়ারের মালিকানা হস্তান্তর করবে। আর চুক্তিটি হয়েছে বিটিআরসির টাওয়ার শেয়ারিং নীতিমালার আওতায়। টাওয়ার বিক্রি থেকে প্রাপ্ত অর্থ প্রাথমিকভাবে বাংলালিংকের আর্থিক প্রতিশ্রুতি পূরণ ও কোম্পানির ডিজিটাল সম্প্রসারণে ব্যয় করা হবে।

বর্তমানে বাংলালিংকের ৬ হাজার ৩৪টি টাওয়ার রয়েছে। সেখান থেকে এক তৃতীয়াংশ সামিট টাওয়ারে স্থানান্তর করবে, যার ফলে বাংলাদেশি কোম্পানির ব্যবস্থাপনায় সাইটের সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে যাবে।

বাংলালিংকের পাঠানো বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে— সামিট টাওয়ার্সের সঙ্গে কৌশলগত এই যৌথ উদ্যোগ বাংলালিংকের জন্য বিশেষ একটি পদক্ষেপ। এটি বাংলালিংকের নেটওয়ার্ক সম্প্রসারণ ও রক্ষণাবেক্ষণ ব্যয় কমানোর পাশাপাশি উন্নত ও পরিবেশবান্ধব সেবা নিশ্চিত করবে।

সামিটের নতুন টাওয়ার অধিগ্রহণের ফলে দেশের টাওয়ার ব্যবসায় প্রতিযোগিতা আরও বাড়বে। বর্তমানে এই সেক্টরের মার্কেট লিডার ইডটকো বাংলাদেশ। বর্তমানে তাদের ১৫ হাজার ৯৫৫টি টাওয়ার রয়েছে। এ ছাড়া এটি অন্যান্য টেলিকম কোম্পানির ২ হাজারের বেশি সাইট পরিচালনা করে। তবে সামিট কমিউনিকেশনসের একটি শক্তিশালী ফাইবার নেটওয়ার্ক ও সাবমেরিন কেবল লাইসেন্স আছে। এর ফলে বাজারে তারা শক্তিশালী অংশীদার হিসেবে আবির্ভূত হবে।

এ বিষয়ে সামিট কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক আরিফ আল ইসলাম বলেন, টাওয়ার, ফাইবার ও সাবমেরিন ক্যাবলের মাধ্যমে আমরা সমন্বিত যোগাযোগ অবকাঠামো গড়ে তুলব ও ওয়ান স্টপ সার্ভিস প্রদান করব। নতুন টাওয়ারের মাধ্যমে আমরা বাংলালিংকের পাশাপাশি অন্যান্য অপারেটরকেও সেবা দেব।

 

Comment / Reply From