ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৬:২৮
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড


দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে আবারও বইতে শুরু করেছে মৃদ্যু শৈত্যপ্রবাহ। শুক্রবার (১৪ জানুয়ারি) সকাল ৯ টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

কয়েক দিন বিরতির পর আবার পঞ্চগড়ে মৃদু শৈতপ্রবাহ বইছে। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যার পর থেকে দেশের সবচেয়ে উত্তরের এ জেলায় হিমেল বাতাস বাড়তে শুরু করেছে। রাতভর কনকনে শীত অনুভূত হয়। সেই সঙ্গে রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে কুয়াশার পরিমাণ। যা আজ বেলা ১১ টা পর্যন্ত স্থায়ী ছিল। তবে ১১ টার পর সূর্যের দেখা মিললেও রোদে তেমন তীব্রতা ছিল না।

এর আগে চলতি মাসের ১০ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ কেটে গিয়েছে। সে সময় পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করেছে।

এ বিষয়ে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক জীতেন্দ্র নাথ রায় জানিয়েছেন, কয়েকদিন বিরতির পর আবার পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সাম্প্রতিক আকাশে মেঘ জমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কিছুটা বেড়েছিল। তবে বর্তমানে তেঁতুলিয়ার আকাশে মেঘ নেই বললেই চলে। সেই সঙ্গে উত্তরের ভারী শীতল বাতাস তেঁতুলিয়ায় সরাসরি প্রবেশ করে তাপমাত্রা কিছুটা কমে গেছে। ফলে শীত বেশি অনুভূত হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, আকাশের উপরিভাগে ঘন কুয়াশা ও জলীয় বাষ্প থাকায় সূর্যের তীব্রতা ভূপৃষ্ঠে আসতে না পারায় দিনেও বেশি শীত অনুভূত হচ্ছে। আগামী কয়েক দিন তেঁতুলিয়ার এমন আবহাওয়া ‍স্থিতিশীল থাকতে পারে।