ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৬:৫০
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র থেকে আরও ২৩ লাখ ফাইজারের টিকা আসছে রাতে


যুক্তরাষ্ট্র থেকে ফাইজারের আরও ২৩ লাখ ডোজ করোনার টিকা আসছে দেশে। টিকার এই চালান আজ শুক্রবার (১৪ জানুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। স্বাস্থ্য অধিদফতরের করোনা টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব শামসুল হক সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, রাত সাড়ে ৯টায় একটি বিশেষ বিমানে এই টিকা আসার কথা রয়েছে। এই টিকা গ্রহণ করতে স্বাস্থ্য অধিদফতরের কিছু কর্মকর্তা বিমানবন্দ‌রে যাবেন। বিমানবন্দর থেকে এই টিকা মহাখালীর কেন্দ্রীয় আইপিআইয়ের ওয়্যার হাউসে রাখা হবে। এই টিকা শিক্ষার্থীদের দেওয়া হবে।

এর আগে গত নভেম্বরে যুক্তরাষ্ট্র ফাইজারের আরও ১৮ লাখ ডোজ টিকা দিয়েছে বাংলাদেশকে। আমেরিকা সর্বশেষ চালানসহ বাংলাদেশকে মোট ১ কোটি ৯১ লাখ ডোজ টিকা দিয়েছে।

কোভিড মোকাবিলায় নেতৃত্ব দিতে ২০২২ নাগাদ বিশ্বব্যাপী বিনামূল্যে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন প্রদানে যুক্তরাষ্ট্রের বৃহত্তর অঙ্গীকারের অংশ হিসেবে ফাইজারের এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

ভ্যাকসিন দান ও সহায়তা ছাড়াও যুক্তরাষ্ট্র সরকার কোভিড-১৯ সম্পর্কিত সহায়তা হিসেবে ১২ কোটি ১০ লাখ ডলারের বেশি সহায়তা দিয়েছে। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী ভ্যাকসিন সুবিধার সমতার জন্য কোভ্যাক্স কার্যক্রমের সমর্থনে ৪০০ কোটি ডলার দান করেছে।