ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৬:৫৩
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ঝটপট সকালের নাশতায় পুডিং


শীতে সকালে ঘুম থেকে উঠতে এখন অনেকেরই পছন্দ নয়। তাই এই শীতে আগের দিন রাতেই সকালের নাশতা হিসেবে পুডিং তৈরী করে রেখে দিতে পারেন।

দুধ আর ডিমের মিশ্রণে তৈরী পুডিং আপনাকে পুষ্টির প্রায় সব উপাদানই দিতে সক্ষম। কম সময়ে মাত্র ৫টি উপাদান দিয়ে তৈরী এই খাবার সকালের নাশতায় এনে দেবে এক বাড়তি আভিজাত্য।

প্রয়োজনীয় উপকরণ: গুড়ো দুধ ৮০ গ্রাম, মি ৪ টি, চিনি ২ চা চামচ, কেরামেল তৈরীর জন্য ৪ চা চামচ, কর্নফ্লাওয়ার ২ চা চামচ, লবন পরিমাণ মতো।

যেভাবে করবেন: পুডিং এর মিশ্রণ তৈরীর জন্য প্রথমে একটি পাত্রে ডিম ৫ মিনিট ফেটে নিন। এরপর চিনি ও লবন দিয়ে নাড়ুন আরো ৫ মিনিট। এবারে কর্নফ্লাওয়ার দিয়ে আবার ফেটে নিন ২ মিনিট। এ পর্যায়ে যোগ করুন আগে থেকেই পানিতে গুলিয়ে রাখা ফুটানো গরম দুধ। তবে মিশ্রণে দুধ মেশানোর সময় তা অবশ্যই ঠান্ডা করে নিবেন।
এখন আরেকটি পাত্র চুলায় বসিয়ে দিন ৪ চামচ চিনি আর ২ চামচ পানি দিয়ে। এই পাত্রেই মৃদু আচে চিনির ঘন শিরা তৈরী করুন কেরামেল তৈরীর জন্য। হয়ে গেলে পাত্রটি ঠান্ডা করে নিন।

শিরা মিশ্রিত এই ঠান্ডা পাত্রেই ঠান্ডা শিরার ওপরে ঢেলে দিন পুডিং তৈরীর জন্য ঘোলানো মিশ্রণটি।
আরেকটি বড়ো পাত্রে পানি দিয়ে তা ফুটতে দিন। ফুটন্ত পানির ওপরে একটি স্ট্যান্ড দিয়ে ভাপে বসিয়ে দিন গোলানো মিশ্রণের পাত্রটি। খেয়াল রাখবেন ফুটন্ত পানি যেন মিশ্রণের পাত্রের অর্ধেক হয়। এখন মিশ্রণের পাত্রটি ঢেকে দিন একটি প্লেট দিয়ে। প্লেটের ওপরে ভারী কিছু রাখতে পারেন বাষ্প না বের হওয়ার জন্য। ব্যাস এবার অপেক্ষা করুন ৩০ মিনিট।
একটি চামচ ঢুকিয়ে পরীক্ষা করুন পুডিং হয়েছে কিনা। চামচের গায়ে মিশ্রণ না গেলে পুডিং এর পাত্রটি ফ্রিজের নরমাল তাপমাত্রায় রেখে দিন সারা রাত।
পরের দিন ফ্রিজ থেকে বের করে সকালের নাশতায় উপভোগ করুন এর স্বাদ।