ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৭:১০
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

পঞ্চগড়ে উচ্ছেদ নোটিশ পেয়ে বিক্ষোভ


পঞ্চগড় সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক পঞ্চগড় পৌরসভার ৯নং ওয়ার্ডের নিমনগড় খালপাড় (পুরাতন পঞ্চগড়) এলাকার বিদ্যমান স্থাপনা উচ্ছেদের নোটিশ প্রদানের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিক্ষুব্ধ পরিবারের সদস্যরা। একইসঙ্গে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে তারা।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দুপুরে পঞ্চগড় শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে পঞ্চগড়—ঢাকা মহাসড়কে পৌর মেয়র জাকিয়া খাতুনের নেতৃত্বে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে বিক্ষুব্ধ এলাকাবাসী। মানববন্ধনে প্রায় ৫ শতাধিক নারী পুরুষ ও শিশুরা অংশ নেয়।

মানববন্ধনে বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, পৌর মেয়র জাকিয়া খাতুন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী আল তারেক, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর উজ্জল, কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন বাবু, নোটিশ প্রাপ্তদের মধ্যে আনিসুর (৫০), বছিরন (৬৫), রহিমা (৬০), একরামুল (৫০) ও জরিনা (৫৫)।

এসময় বক্তারা বলেন, উচ্ছেদের নোটিশ প্রাপ্তরা উক্ত জমিতে বংশ পরস্পরায় ৩৫ থেকে ৪০ বছর ধরে বসবাস করছেন। ওই ঠিকানায় তারা জাতীয় পরিচয়পত্র পেয়েছে। সরকার কর্তৃক সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সুযোগ সুবিধা পেয়ে আসছেন। এ অবস্থায় উচ্ছেদের নোটিশ প্রাপ্তির পর চরম উৎকণ্ঠা ও অনিশ্চয়তার মধ্যে দিনাতিপাত করছেন তারা। এসব পরিবার পরিজনের সৃষ্ট উদ্বেগ, উৎকণ্ঠা ও ভবিষ্যৎ অনিশ্চয়তার অবসান করা অতীব জরুরি বলে মনে করেন বক্তারা।

এসময় তারা আরও বলেন, এদের যতক্ষণ পর্যন্ত পুনর্বাসন করা না হবে ততক্ষণ পর্যন্ত বস্তিবাসীকে উচ্ছেদ করা যাবে না।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে একটি স্মারকলিপি প্রদান করে তারা। এসময় জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জয়শ্রী রানী স্মারকলিপি গ্রহণ করেন।