ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৭:৫৩
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ঢাবির ডিন নির্বাচনে নীল দলের নিরঙ্কুশ জয়


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১০ অনুষদে ডিন নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের প্রার্থীরা নিরঙ্কুশ জয় পেয়েছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত নির্বাচন শেষে এই ফলাফল ঘোষণা করা হয়। এর আগে, সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত চলে ডিন নির্বাচনের ভোটগ্রহণ।

নির্বাচনে নীল দলের পক্ষে লড়ে ডিন নির্বাচিত হয়েছেন- কলা অনুষদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবদুল বাছির, আইন অনুষদে অধ্যাপক ড. রহমত উল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদে অপরাধ বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. জিয়াউর রহমান, ফার্মেসি অনুষদে অধ্যাপক সীতেশ চন্দ্র, ব্যবসায় শিক্ষা অনুষদে অধ্যাপক আব্দুল মঈন, বিজ্ঞান অনুষদে অধ্যাপক আব্দুস ছামাদ, চারুকলা অনুষদে অধ্যাপক ড. নিসার হোসেন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদে অধ্যাপক জিল্লুর রহমান, জীব বিজ্ঞান অনুষদে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম মাহবুব হাসান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক হাফিজ মুহম্মদ হাসান বাবু।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট ১৩টি অনুষদ রয়েছে। অভ্যন্তরীণ ১০টি অনুষদ বাদে অন্য তিনটি অনুষদ পরিচালনা করেন সরকার মনোনীত ডিনরা। অনুষদ তিনটি হলো শিক্ষা অনুষদ, ওষুধ অনুষদ এবং পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসা বিজ্ঞান ও গবেষণা অনুষদ। অন্যদিকে অভ্যন্তরীণ অনুষদগুলোর ডিনরা ভোটের মাধ্যমে দুই শিক্ষাবর্ষের জন্য নির্বাচিত হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এর আগের ডিন নির্বাচনে ১০টি অনুষদের ৯টিতে জিতেছিল নীল দল।