ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৭:৪৪
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সংসদে উপস্থাপনের জন্য বাংলাদেশ পেটেন্ট বিল ও বয়লার বিলের রিপোর্ট চূড়ান্ত


ঢাকা, ১৩ জানুয়ারি: শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় সংসদে উপস্থাপনের জন্য বাংলাদেশ পেটেন্ট বিল, ২০২১ ও বয়লার বিল, ২০২১ এর রিপোর্ট চূড়ান্ত করা হয়েছে।
কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে আজ সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, একেএম ফজলুল হক, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ, পারভীন হক সিকদার এবং মোঃ শফিউল ইসলাম সভায় অংশগ্রহণ করেন।
সভায় বাংলাদেশ পেটেন্ট বিল, ২০২১ ও বয়লার বিল, ২০২১ চূড়ান্তকরণ এবং খুলনা কোরাইশি স্টীল, ঢাকা স্টীল মিল, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের আওতাধীন সকল শিল্প নগরীতে অবস্থিত বয়লার এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের বিভিন্ন প্রজেক্টের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া বিগত ৯ম সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।
সভায় বাংলাদেশ পেটেন্ট বিল, ২০২১ ও বয়লার বিল, ২০২১ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং সংশোধিত আকারে বিল দু’টি চূড়ান্ত করে আগামী অধিবেশনে গ্রহণ ও পাশের জন্য জাতীয় সংসদে উত্থাপনের সুপারিশ করা হয়।
সভায় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন (বিএসএফআইসি) এর অধীনস্থ চিনি কলগুলোকে গতিশীল, আধুনিকায়ন ও লাভজনক করার লক্ষ্যে বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে সেতাবগঞ্জ, মোবারকগঞ্জ ও রাজশাহী অঞ্চলে সুবিধাজনক স্থানে সুগার ইন্টারন্যাশনাল কোম্পানি থেকে আধুনিক উচ্চ মাড়াই ক্ষমতাসম্পন্ন পরিবেশবান্ধব ইন্ডাস্ট্রিজ স্থাপনে সমীক্ষা কার্যক্রম সম্পন্ন করা হবে বলে জানানো হয়। এছাড়া খুলনা কোরাইশি ষ্টীল ও ঢাকা ষ্টীল মিল দু’টি দেশের শিল্পায়ন ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে শেয়ার মালিকানার অনুপাতে এবং কোম্পানী আইন মোতাবেক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে সরকারের প্রতিনিধিত্ব রেখে চালু করার জন্য ক্রেতা পক্ষের সাথে বাতিলকৃত চুক্তি পুন:বহাল করে চালু করা হবে বলে জানানো হয়।
শিল্প মন্ত্রণালয়ের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্ম সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।