ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৭:১৩
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১৭৪৫ আসন ফাঁকা


ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে প্রথম মেধাতালিকার ভর্তি শেষ হয়েছে। ভর্তি কার্যক্রম শেষে এখনও ১৭৪৫টি আসন ফাঁকা রয়েছে। শূন্য আসনগুলোতে ভর্তির জন্য আগামী ১৯ জানুয়ারি দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আহসান উল আম্বিয়া সময় নিউজকে এ তথ্য জানিয়েছেন।

সূত্র মতে, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার পর শিক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে গত ৩১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞানভিত্তিক ‘এ’ ইউনিট, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিট এবং বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের মেধাতালিকা প্রকাশ করে কর্তৃপক্ষ।

পরে সাক্ষাৎকার শেষে গত ১১ জানুয়ারি প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ হয়। এ সময় তিনটি ইউনিটে মোট ২০৯৫টি আসনের মধ্যে ভর্তি হয় ৩৫০ জন।

ভর্তি কার্যক্রম শেষ ‘এ’ ইউনিটে ৫৫০ টি আসনের মধ্যে ৫০৪টি, কলা, সামাজিকবিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১০৯৫টি আসনের মধ্যে ৮৭৭টি ও বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৩৬৪টি আসন ফাঁকা রয়েছে।

অবশিষ্ট ১৭৪৫টি আসনে ভর্তির জন্য আগামী ১৯ জানুয়ারি দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের ২৫ জানুয়ারির মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। এরপরও আসন খালি থাকলে ২ ফেব্রুয়ারি তৃতীয় মেধাতালিকা প্রকাশ করবে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের শূন্য আসন, ভর্তি ও এ সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।