ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৭:০২
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

১৩০০ বছর পুরনো মাটির মসজিদ!


ইরাকে মিলল ইসলামের প্রাথমিক যুগের একটি মাটির মসজিদ। ইরাকের দক্ষিণাঞ্চলের আল-রাফাই শহরে মাটির তৈরি এ মসজিদটির সন্ধান মিলেছে। জানা গেছে মাটির এই মসজিদটি ১৩০০ বছর পুরনো।

ব্রিটিশ জাদুঘর খনন মিশন এটি আবিষ্কার করেছে। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। প্রতিবেদন অনুসারে, ৬৭৯সালে উমাইয়া শাসনামলের মসজিদটি ৮মিটার চওড়া ও লম্বায় ৫মিটার।

এর মধ্যখানে কেবলামুখী ইমামের হুজুরা রয়েছে,করা হয়েছে ছোট্ট একটি স্থান। মসজিদটি উমাইয়া যুগের বলে ধারণা প্রত্নতত্ত্ববিদদের। ইসলামের একদম প্রারম্ভিক সময়ে এর নির্মাণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

মসজিদটি লম্বায় ১৬ ফুট এবং চওড়ায় প্রায় ২৬ ফুট। একসঙ্গে প্রায় ২৫ জন এখানে নামাজ আদায় করতে পারবেন। ইরাক সরকারের প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন বিভাগের প্রধান আলি শালগামের ভাষ্যমতে, মসজিদটি খুব গুরুত্বপূর্ণ এবং বড় একটি প্রত্ননিদর্শন। পুরোপুরি মাটির তৈরি হয়েও ঝড়-বৃষ্টি উপেক্ষা করে এতো বছর ধরে এর টিকে থাকা অত্যন্ত বিস্ময়জনক।

ইরাকের আল-রাফাই ও আশপাশের এলাকা প্রত্নতাত্ত্বিকভাবে একটি সমৃদ্ধ অঞ্চল। পূর্বেও এই শহরটিতে মেসোপটেমিয়া সভ্যতার নিদর্শনের সন্ধান মিলেছিল। এর আগে এই অঞ্চলের লারসা শহরে মেসোপটেমিয়া সভ্যতার শাসক সিন-এদনামের ব্যবহৃত একটি প্রাসাদের সন্ধানও পেয়েছিলেন ফরাসি প্রত্নতত্ত্ববিদেরা।