ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৭:৪৩
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

চ্যাট স্ক্রিন থেকে দুই ফিচার সরাচ্ছে হোয়াটসঅ্যাপ!


ব্যবহারকারীদের সুবিধার্থে নিয়মিত নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় হোয়াটসঅ্যাপ। বন্ধুমহল এবং আত্মীয়দের সঙ্গে যোগাযোগ রাখার সুবিধা তো বটেই, এই অ্যাপের মাধ্যমে এখন টাকাও লেনদেন করা যায়।

কিন্তু এবার উলটো পথে হাঁটতে চলেছে ফেসবুকের অন্তর্ভুক্ত এই ম্যাসেজিং অ্যাপ! জানা যাচ্ছে, নতুন বছরে একাধিক জনপ্রিয় ফিচার সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিচ্ছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ খুললেই ওপরের ডানদিকে একটি মেনুবার ভেসে ওঠে। সেখান থেকে ভবিষ্যতে মুছে যেতে পারে ব্রডকাস্ট লিস্ট, ক্রিয়েট নিউ গ্রুপের মতো অপশনগুলো। একটি সংবাদ সংস্থার খবর অনুযায়ী, আগামী দিনে চ্যাট স্ক্রিনের মেনুতে শুধু আর্কাইভড লিস্টই থাকতে পারে।

আসলে চ্যাট লিস্টকে আরও হালকা এবং পরিষ্কার রাখার পরিকল্পনা করছে হোয়াটসঅ্যাপ। সেই কারণেই এই পদক্ষেপ করা হতে পারে। তাই ভবিষ্যতে হয়তো চ্যাটের হোম স্ক্রিনের মেনুতে গিয়েই আবার ব্রডকাস্ট লিস্ট এবং নতুন গ্রুপ তৈরির অপশনগুলো পাবেন না।

ব্রডকাস্ট লিস্টের মাধ্যমে নিজের মতো করে কনট্যাক্ট লিস্টের তালিকা বানিয়ে একসঙ্গে অনেককে ম্যাসেজ পাঠানো যায়। আবার ক্রিয়েট নিউ গ্রুপ অপশন থেকে অনায়াসে নতুন গ্রুপ তৈরি করে একসঙ্গে চ্যাটিং সম্ভব। বর্তমানে ওয়ার্ক ফ্রম হোমের যুগে যা আরও বেশি কার্যকরী হয়ে উঠেছে। কিন্তু আর হয়তো তা হোম পেজ থেকে পাওয়া যাবে না।

প্রকাশ্যে আসা নতুন স্ক্রিনশটে দেখা যাচ্ছে, শুধুমাত্র আর্কাইভড অপশনটিই রয়েছে মেনুতে। তবে বিশেষ চিন্তার কারণ নেই। হোম স্ক্রিন থেকে সরলেও এই ফিচারগুলো কিন্তু বন্ধ হচ্ছে না।

শোনা যাচ্ছে, স্টার্ট নিউ চ্যাট বলে যে অপশনটি থাকে, সেখানে গিয়ে ব্রডকাস্ট ফিচারটি পাওয়া যাবে। নতুন গ্রুপ তৈরি করতে গেলেও অন্য স্ক্রিনে যেতে হবে ব্যবহারকারীদের। যদিও এই সমস্ত পরিবর্তনগুলো যে হচ্ছেই, সে ব্যাপারে নিশ্চিত করে কিছু জানায়নি মার্ক জুকারবার্গের সংস্থা। তাই আপাতত যতদিন না হোয়াটসঅ্যাপ আপডেট হচ্ছে, আগের মতোই ব্যবহার করা যাবে ম্যাসেজিং অ্যাপটি।