ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৭:৪৮
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

যশোরে ৭৪৫ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা


যশোরে ৭৪৫ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা কৃষিবিভাগ। অতিরিক্ত ফলন অর্জন করার উদ্দেশ্য সফল রতে কৃষি বিভাগের মাঠ কর্মীরা কৃষকদের গম চাষে সবধনের সহায়তা দিয়ে যাচ্ছে। জেলায় ২ হাজার প্রান্তিক গমচাষিকে সরকারি প্রণোদনা হিসেবে বিনামূল্যে বীজ-সার বিতরণ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় উপজেলাভিত্তিক গম চাষের জমির লক্ষ্যমাত্রা হচ্ছে- যশোর সদর উপজেলায় ১১০ হেক্টর, মনিরামপুর উপজেলায় ৭০ হেক্টর, কেশবপুর উপজেলায় ২০ হেক্টর, অভয়নগর উপজেলায় ১০ হেক্টর, ঝিকরগাছা উপজেলায় ৮০ হেক্টর, চৌগাছা উপজেলায় ১৭৫ হেক্টর, শার্শা উপজেলায় ২৫০ হেক্টর এবং বাঘারপাড়া উপজেলায় ৩০ হেক্টর।

উল্লিখিত পরিমাণ জমি থেকে হেক্টর প্রতি ৩ দশমিক ৩৯ টন হিসেবে জেলায় চলতি রবি-২০২১-২০২২ মৌসুমে ২ হাজার ৫২৯ টন গম উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা।

এদিকে গম চাষে উৎসাহিত করার লক্ষ্যে জেলার ২ হাজার প্রান্তিক গম চাষিকে ১ বিঘা জমির বিপরীতে ২০ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার বিনামূল্যে প্রদান করার করা হয়েছে।

 

যশোর কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস জানান, গম চাষের ক্ষেত্রে পানির প্রয়োজন কম হওয়ায় জেলায় ক্রমাগত গম চাষের ক্ষেত্রে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।

তিনি বলেন, দেশের চাহিদা অনুযায়ী গম যাতে বিদেশ থেকে আমদানি করতে না হয় দেশের কৃষকেরাই যাতে গম চাষে সফলতা নিয়ে আসেন সে বিষয়টি কৃষি বিভাগের মাঠ কর্মীরা কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।