ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৮:১৮
বাংলা বাংলা English English

মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

বছরের শেষ সূর্যগ্রহণ শনিবার


এই বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ দেখা যাবে শনিবার (৪ ডিসেম্বর)। বাংলাদেশ সময় বেলা সাড়ে ১১টায় শুরু হবে গ্রহণ, চলবে বিকেল ৩টা ৩৭ মিনিট পর্যন্ত। আগের সূর্যগ্রহণটি ছিল ১০ জুন।

ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, শনিবার পূর্ণগ্রাস গ্রহণ হবে। অর্থাৎ গোটা সূর্যই ঢাকা পড়বে চাঁদে। বিশ্বের কিছু জায়গা থেকেই এই সূর্যগ্রহণ দেখা যাবে। তার মধ্যে রয়েছে আফ্রিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা, দক্ষিণ মেরুর কিছু অংশ।

সূর্যগ্রহণ দেখার সময় চোখের সুরক্ষা নিতে হবে। কারণ দীর্ঘ সময় ধরে খালি চোখে সূর্যের দিকে তাকালে তাতে চোখের ক্ষতি হতে পারে। গ্রহণ দেখার জন্য লেন্সে একটি বিশেষ সৌর ফিল্টার প্রয়োজন হয়। সরাসরি সূর্যের দিকে তাকানো উচিত না। পানিতে সূর্যের প্রতিফলনের দিকে তাকানো যাবে না। গ্রহণ দেখার জন্য সাধারণ সানগ্লাস ব্যবহার করা যাবে না।

 

ভারত কিংবা বাংলাদেশ থেকে এটি দেখা যাবে না। তবে প্রযুক্তির সাহায্য়ে এখন বিশ্বের যে কোনো প্রান্ত থেকে ঘরে বসেই সূর্যগ্রহণ দেখা সম্ভব। এ সূর্যগ্রহণ লাইভ সম্প্রচার করবে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থাটির ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার দেখা যাবে।

নিজেদের কক্ষপথে ঘুরতে ঘুরতে চাঁদ, সূর্য ও পৃথিবী এক সরলরেখায় চলে আসে, তখনই গ্রহণ হয়। এক্ষেত্রে চাঁদ চলে আসে সূর্য ও পৃথিবীর মাঝখানে একই সরল রেখায়।