ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪৩ হিজরি, সকাল ১১:১৯
বাংলা বাংলা English English

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন মালিঙ্গা

সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিলেন ঝাঁকড়া চুলের লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোষণা দিয়ে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তিনি। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এ ঘোষণা দেন মালিঙ্গা। এছাড়া নিজের ইউটিউবে একটি ভিডিও বার্তাও দিয়েছেন তিনি। এর মধ্যদিয়ে ১৭ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন মালিঙ্গা।

টেস্ট ও ওয়ানডে ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন আগেই। বিদায় জানিয়েছেন ফ্যাঞ্চাইজি ক্রিকেটকেও। তবে টি-টোয়েন্টি চালিয়ে যাচ্ছিলেন। এবার এই ফরমেট থেকেও বিদায় নিলেন এই ৩৮ বছর বয়সী এই স্টাইলিশ পেসার। গেল বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ টি-টোয়েন্টিতে ম্যাচ খেলেছেন মালিঙ্গা।

বছর খানেক ধরে দলের বাইরে থাকলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে গুঞ্জন উঠেছিল আবারও শ্রীলঙ্কার দলে ফিরছেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করলেও সেখানে জায়গা হয়নি ডানহাতি এই পেসারের।

নিজের বিদায় প্রসঙ্গে বিবৃতিতে মালিঙ্গা বলেন, ‌’আমি আমার টি-টোয়েন্টির জুতো জোড়া খুলে রাখছি এবং সবধরনের ক্রিকেটকে বিদায় বলছি। ধন্যবাদ সবাইকে যারা আমার ক্যারিয়ারের যাত্রায় সাহায্য করেছেন। আমি আশা করছি ভবিষ্যতের তরুণ ক্রিকেটারদের জন্য আমি আমার অভিজ্ঞতা ভাগ করে নিতে পারবো ভবিষ্যতে।‌’

শ্রীলঙ্কা জাতীয় দল ছাড়াও আইপিএলের নিয়মিত মুখ ছিলেন রঙিন চুলের এই পেসার। এছাড়া বিপিএল, সিপিএল, বিগ ব্যাশ ও টি-টেনের মতো টুর্নামেন্টও মাতিয়েছেন তিনি। আইপিএলে তিনি খেলতেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। এছাড়া মেলবোর্ন স্টারস এবং বাংলাদেশে আয়োজিত বিপিএলে রংপুর রাইডার্সের হয়েও দেখা গেছে এই লঙ্কান পেসারকে।

২০১৪ সালে শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দলের অধিনায়ক ছিলেন মালিঙ্গা। তার হাত ধরেই ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা ঘরে তুলেছিল শ্রীলঙ্কা।

লঙ্কানদের হয়ে ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে অভিষেক হয় মালিঙ্গার। সাদা পোশাকে লঙ্কানদের হয়ে খেলেছেন ৩০ ম্যাচ। যেখানে উইকেট নিয়েছেন ১০১টি। এছাড়া ২২৬ ওয়ানডে খেলে মালিঙ্গা উইকেট নিয়েছেন ৩৩৮টি। ওয়ানডে ক্যারিয়ারে ৫ উইকেট নিয়েছেন আটবার। আর ৮৪ টি-টোয়েন্টি ম্যাচে তার শিকার ১০৭টি উইকেট।

প্রথম ক্রিকেটার হিসেবে ১০০ টি-টোয়েন্টি উইকেটও নিয়েছিলেন তিনি।