ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪৩ হিজরি, দুপুর ১২:৫৮
বাংলা বাংলা English English

ভালো নেই কুমিল্লার পান চাষিরা

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার উত্তর চান্দলায় পান চাষ বেশ পুরোনো। এই পেশার সঙ্গে জড়িত অর্ধশতাধিক পরিবার। প্রাকৃতিক দুর্যোগ আর কৃত্রিম সমস্যার কারণে দিন দিন এই পেশা থেকে ঝরে পড়ছে অনেক পান চাষি। চলতি বছর ভারি বর্ষণ ও প্রাকৃতিক বালাইয়ে উপজেলার প্রায় ২৫টি পান বরজের ব্যাপক ক্ষতি হয়েছে।

পান চাষিদের সাথে কথা বলে জানা যায়, উপজেলার মাধবপুর ইউনিয়নের উত্তর চান্দলা গ্রামে ২৫ জন কৃষকের প্রায় ৩২টি পান বরজ রয়েছে। কোনো একসময় এই এলাকায় আড়াইশো পরিবার পানের প্রায় ৩০০ বরজে পান চাষ করলেও দিন দিনই তা কমে আসছে। পান চাষ ছেড়ে বরজগুলোতে কেউ কেউ করছেন অন্য ফসলের চাষ। কেউ কেউ রোপণ করেছেন বিভিন্ন প্রজাতির গাছ।

মাধবপুর ইউনিয়নের উত্তর চান্দলা গ্রামের জীবন পালের সঙ্গে কথা হলে তিনি জানান, ভাড়া নেওয়া ১২ শতাংশ জমিতে পান চাষ করেছি। পরিস্থিতি অনুকূলে না থাকায় ফলন তেমন ভালো হয়নি। অপরদিকে রাতের আধারে বরজ থেকে পান চুরি করে নিয়ে যাওয়ার ঘটনাও ঘটছে।

উত্তর চান্দলা গ্রামের আরেক পান চাষি নিখিল পাল জানান, আমার আবাদকৃত পান বরজের অনেক পানপাতা পঁচে গেছে। পানের দামও বেশ কম। পরিশ্রমের তুলনায় পান চাষ করে তেমন লাভবান হওয়া যাচ্ছে না।

ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহবুবুল হাসান বলেন, একই জমিতে বার বার পান চাষ করলে সেই জমিতে ফলন ভালো হয় না। এমনকি এসব জমির পান বরজে কাণ্ডপঁচা ও পাতাপঁচা রোগের উপস্থিতি বেশি লক্ষ্য করা যায়। যার কারণ ফলনও ভালো হয় না, এতে পান চাষি আশানুরূপ সাফল্য পায় না।