ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪৩ হিজরি, সকাল ১১:৫৩
বাংলা বাংলা English English

তিন রাজ্য এবং চার কেন্দ্রশাসিত অঞ্চলে ১০০ শতাংশ প্রথম টিকা, দাবি কেন্দ্রের তথ্যে

কোভিড টিকা দিচ্ছেন স্বাস্থ্যকর্মী। ফাইল ছবি।

 

গোয়া, হিমাচল প্রদেশ, লাদাখ, সিকিম, লক্ষদ্বীপ, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ— এই সব রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১০০ শতাংশ কোভিডের প্রথম টিকা পেয়েছেন। রবিবার এই তালিকা প্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। এবং ওই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যকর্মীদের শুভেচ্ছাও জানিয়েছেন।

রবিবার সন্ধ্যায় টুইটে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী লিখেছেন, ‘প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১০০ শতাংশকেই প্রথম টিকা দেওয়ার জন্য অভিনন্দন। ওই সব এলাকার স্বাস্থ্যকর্মীদের প্রচেষ্টা প্রশংসাযোগ্য।’ সেই টুইটে একটি ছবিতে উল্লেখ রয়েছে রাজ্যগুলির নাম।

 

কো-উইনের তথ্য অনুসারে, এই প্রতিবেদন লেখা পর্যন্ত দেশে মোট টিকা দেওয়া হয়েছে ৭৪ কোটি ৩১ লক্ষ ৭ হাজার ৮৭৮। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় টিকাকরণ হয়েছে প্রায় ৫৩ লক্ষ ১৬ হাজার। দেশে মোট প্রথম টিকা পেয়েছেন ৫৬ কোটি ৫৩ লক্ষ ২৪ হাজার ৮১২ জন। কোভিড রুখতে টিকাকরণের উপর জোর দেওয়ার বিষয়টি বার বার উঠে এসেছে। রবিবার দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, ‘‘অর্থনীতিকে চাঙ্গা করার এক মাত্র ওষুধ হল টিকাকরণ।’’

প্রসঙ্গত, ১৬ জানুয়ারি থেকে দেশে টিকাকরণ শুরু হয়েছে। তখন শুধু মাত্র প্রথম সারির যোদ্ধাদেরই দেওয়া হয়েছিল টিকা। ১ মার্চ থেকে ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের বেশি বয়সি যাঁদের কো মর্বিডিটি রয়েছে তাঁদের টিকা দেওয়া শুরু হয়। ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সি সকলেই টিকা পাচ্ছেন। ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সিদের টিকা দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। তার পর থেকেই দেশজুড়ে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক-ভি— এই তিনটি টিকা দেওয়া হচ্ছে।

সুত্র: আনন্দবাজার পত্রিকা