ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪৩ হিজরি, দুপুর ১২:৩৫
বাংলা বাংলা English English

৫-১১ বছরের শিশুদের ফাইজারের টিকা দিতে পারে যুক্তরাষ্ট্র

অক্টোবরে ৫-১১ বছরের শিশুদের ফাইজারের টিকা দিতে পারে যুক্তরাষ্ট্রঅক্টোবরের শেষ নাগাদ শিশুদের টিকা দেওয়া শুরু করা হবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা

অক্টোবরের শেষ নাগাদ ৫-১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার ইনক-এর কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদিত হতে পারে বলে জানিয়েছে শীর্ষ মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট দু’টি সূত্র থেকে এ তথ্য পাওয়া গেছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এ মাসের মধ্যেই জার্মানির বায়োটেকের সাহায্যে তৈরি করা ফাইজার ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল থেকে যথেষ্ট তথ্য সংগ্রহ করবে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। পরে এসব তথ্যের উপর ভিত্তি করেই ৫-১১ বছরের শিশুদের জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকার অনুমোদন দেবে তারা।

এফডিএ ইইউ জমা দেওয়ার তিন সপ্তাহের মধ্যে শিশুদের জন্য ভ্যাকসিনটি নিরাপদ এবং কার্যকর কিনা সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এদিকে, শিশুদের জন্য ভ্যাকসিন অনুমোদন করা হবে কিনা সেই সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে লাখ লাখ মার্কিন। বিশেষ করে সেই সব অভিভাবক, যাদের সন্তানরা সম্প্রতি স্কুলে যেতে শুরু করেছে।

শীর্ষস্থানীয় মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি শুক্রবার জাতীয় টাউন হলে জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট (এনআইএইচ) -এর হাজার হাজার কর্মীদের সঙ্গে এক বৈঠককালে শিশুদের টিকা প্রদান কার্যক্রমের সময়সূচির একটি রূপরেখা দিয়েছেন।

ফাউসি বলেন, “ফাইজার যদি সেপ্টেম্বরের শেষ নাগাদ ইইউএ জমা দেয় এবং তথ্যগুলো শিশুদের টিকা প্রদানকে সমর্থন করে, তাহলে অক্টোবরের প্রথম কয়েক সপ্তাহের মধ্যেই ফাইজারের টিকা দেওয়ার জন্য প্রস্তুত হয়ে যাবে।”

ফাউসি আরও বলেন, মডার্না ইনকর্পোরেটেড ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করতে ফাইজারের চেয়ে প্রায় তিন সপ্তাহ বেশি সময় নেবে। তাই মডার্নার ডোজ সম্পর্কে সিদ্ধান্ত নভেম্বরের প্রথম দিকে আসতে পারে।

তবে এ বিষয়ে ফাইজার, মডার্না এবং এনআইএইচ-এর কর্মকর্তারা তাৎক্ষণিক কোনো মন্তব্য করেননি।

এর আগে ফাইজার বলেছিল, সেপ্টেম্বরে ৫-১১ বছর বয়সী শিশুদের তথ্য প্রস্তুত থাকবে এবং কিছুদিন পরেই ইইউএ জমা দেওয়ার পরিকল্পনা করা হবে।

অন্যদিকে, মডার্না বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিনিয়োগকারীদের জানিয়েছে, তারা বছরের শেষের দিকে তাদের শিশুদের গবেষণার তথ্য দিতে পারবে।

শুক্রবার এফডিএ জানিয়েছিল, সংস্থাগুলো তাদের তথ্য জমা দেওয়ার পর তারা শিশুদের জন্য কোভিড-১৯-এর টিকা দ্রুত অনুমোদনের জন্য কাজ করবে।

তবে এ ধরনের জরুরি অনুমোদনের জন্য প্রতিষ্ঠানগুলোকে ট্রায়াল অংশগ্রহণকারীদের উপর দুই মাসের নিরাপত্তা তথ্য জমা দিতে হবে এবং পূর্ণ লাইসেন্সের জন্য ছয় মাসের তথ্য জমা দেওয়া লাগবে।

ফাইজার পার্টনার বায়োএনটেক জানিয়েছিল, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পাঁচ বছরের কম বয়সী শিশুদের ভ্যাকসিন প্রদানের জন্য বিশ্বব্যাপী অনুমোদনের অনুরোধ করা হবে এবং সেই অনুযায়ী কাজও চলছে।