ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪৩ হিজরি, সকাল ১১:৪২
বাংলা বাংলা English English

করোনা সচেতনতায় চিকিৎসকের গান (ভিডিও)

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে দফায় দফায় কঠোর বিধিনিষেধের পর গত ১১ আগস্ট শেষ হয় লকডাউন। এই বিধিনিষেধে বন্ধ ছিল সরকারি, বেসরকারি অফিস, শিল্প কারখানা, পোশাক শিল্পসহ সব ধরনের কার্যক্রম। বন্ধ ছিল গণপরিবহন। চলাচলেও ছিল নিষেধাজ্ঞা। ইতোমধ্যে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমতে শুরু করেছে।

করোনার সচেতনতার অংশ হিসেবে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সামাজিক কার্যক্রমে অংশ নিচ্ছেন প্রতিনিয়ত। এরমধ্যে বাদ যাননি চিকিৎসকরাও। সচেতনতার অংশ হিসেবে নানা ধরণের কাজ করেছেন তারা। এবার তারই অংশ হিসেবে একটি গান লিখেছেন ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালের কনসালটেন্ট এন্ড আরপি (মেডিসিন) ডা. হরিমোহন পন্ডিত।

‘কোভিডের পাঁচালি’ শিরোনামে গানটি লেখার পাশাপাশি কণ্ঠও দিয়েছেন তিনি। এছাড়া ডা. হরিমোহন পন্ডিতের সঙ্গে কণ্ঠ মিলিয়েছেন তার এএমসি-৯৫ এর বন্ধুরাও।
রোববার (৩১ আগস্ট) স্বাস্থ্যসেবা মহাপরিচালকের ফেসবুক পেজে আপলোড করা হয়েছে গানটি। ক্যাপশনে লেখা হয়েছে, ‘কোভিড-১৯ প্রতিরোধে, স্বাস্থ্যবিধি নিয়ে একজন চিকিৎসকের একটি ভিন্নধর্মী গানের পরিবেশনা। গানটির নাম দেওয়া হয়েছে-কোভিডের পাঁচালি, সুর- ডা. হরিমোহন পন্ডিত, কনসালটেন্ট এন্ড আরপি (মেডিসিন), ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতাল।’

গানের বিষয়ে ফেসবুকের ওই ক্যাপশনে ডা. হরিমোহন পন্ডিত লিখেন, ‘কোভিড প্রতিরোধে স্বাস্থ্যবিধি কিভাবে মানুষের মনে গেঁথে দেওয়া যায়, সে চিন্তাতেই-কোভিডকালে আমার লেখা, ‘কোভিডের পাঁচালি’ গানটি কোনো শিল্পী গাইতে আগ্রহ প্রকাশ না করায় কী আর করি।’
ভুল-ত্রুটি মার্জন করার অনুরোধ করে ওই চিকিৎসক আরও বলেন, ‘নিজেই নিবেদন করার চেষ্টা করলাম বন্ধুদের নিয়ে। এ সময় তিনি বন্ধু- লিটন, সাগর, শামস সাগর, সৈকত, জিন্নাহ, মাফু, কামরুল, মিলন, শিশির, কাজলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।’
প্রসঙ্গত, মহামারি করোনাভাইরাসে রোববার (২৯ আগস্ট) সকাল ৮টা থেকে সোমবার (৩০ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সারা দেশে মারা গেছেন আরও ৯৪ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ১০৯ জনে।
এছাড়া দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৭২৪ জনের দেহে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৪ লাখ ৯৭ হাজার ২৬১ জনে।
সোমবার (৩০ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ১৮৬ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ২১ হাজার ৮৮৩ জন। ২৪ ঘণ্টায় ৩০ হাজার ৮৫৫টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১২ দশমিক ০৭ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৯ লাখ ২৪৮টি।
এর আগে রোববার (২৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৮৯ জনের মৃত্যু হয়। এছাড়া করোনা শনাক্ত হয় ৩ হাজার ৯৪৮ জনের দেহে।

গানটি দেখতে ক্লিক করুন