ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪৩ হিজরি, সকাল ১১:৫৩
বাংলা বাংলা English English

মালয়েশিয়ায় ৪৮ বাংলাদেশি আটক

মালয়েশিয়ার নিলাই শিল্পাঞ্চলের একটি সিরামিক কারখানায় অভিযান চালিয়ে অবৈধভাবে বসবাসের অপরাধে বাংলাদেশিসহ ৫৫ জনকে আটক করেছে দেশটির নেগারি সেম্বিলান অভিবাসন বিভাগ।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ আগস্ট) নেগারি সেম্বিলান অভিবাসন বিভাগের পরিচালক কেন্নিথ তা আই কিয়াং এক বিবৃতিতে এসব তথ্য জানান।

তিনি জানান, সোমবার (২৩ আগস্ট) সকাল সাড়ে ৭টার দিকে দেশটির নেগারি সেম্বিলান রাজ্যের নিলাই শিল্পাঞ্চলের একটি সিরামিক কারখানায় চালানো এই অভিযানে আটক ৫৫ বিদেশি নাগরিকের মধ্যে ৪৮ জন বাংলাদেশি ও ৭ জন নেপালের নাগরিক রয়েছেন। আটককৃতদের কাছে বৈধ কোনো কাগজপত্র ছিল না। এবং একই কারখানায় বাংলাদেশ ও নেপালের ২৪১ জন অভিবাসী কাজ করেছিলেন বলেও জানানো হয়।

প্রাথমিকভাবে ২৪১ জনের কাগজপত্র যাচাই বাছাই শেষে ৫৫ জনকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে বাংলাদেশি ৪৮ জন এবং ৭ জন নেপালের নাগরিক রয়েছেন। মালয়েশিয়া সরকারের ‘রিক্যালিব্রেশন প্লান’ সাধারণ ক্ষমা ঘোষণার এতদিন পার হয়ে গেলেও আটককৃতরা কেউই তাতে নিবন্ধন করেননি বলেও তিনি অভিযোগ করেন।

আটককৃতদের প্রথমে কোভিড-১৯ টেস্ট করা হবে এবং পরবর্তী পদক্ষেপ নেওয়ার জন্য স্থানীয় ডিটেনশন সেন্টারে পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে অভিবাসন বিভাগ।

 

উল্লেখ্য, মালয়েশিয়ার করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে দেশটির বিভিন্ন রাজ্যে চলমান রয়েছে ‘ন্যাশনাল রিকভারি প্ল্যান’ এর প্রথম ধাপের লকডাউন। পাশাপাশি দেশটিতে স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) স্বাস্থ্যবিধি সুরক্ষা শতভাগ কার্যকর করতে গত ১ জুলাই থেকে দেশজুড়ে অভিযানে নেমেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগসহ বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে থাকা অন্তত ২১টি সংস্থা। এ অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেসি পাতুহ’।

দেশটিতে মঙ্গলবার (২৪ আগস্ট) গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৮৩৭ জন এবং মৃত্যু হয়েছে ২১১ জনের। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৯৩ হাজার ৬০২ জন। এখন পর্যন্ত মালয়েশিয়ায় করোনায় মারা গেছেন ১৪ হাজার ৫৫৩ জন এবং সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১৩ লাখ ১৬ হাজার ৩৩৬ জন।