ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪৩ হিজরি, দুপুর ১২:৪২
বাংলা বাংলা English English

দেশে বৃষ্টির সঙ্গে বন্যার পূর্বাভাস

দেশে গত কয়েকদিনে বৃষ্টিপাতের পরিমাণ অনেকটাই কম ছিল। তবে শুক্রবার (১৩ আগস্ট) ভোর থেকেই রাজধানীতে দেখা মিলেছে বৃষ্টির। আগামী পাঁচ দিন এমন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া ভারি বর্ষণের ফলে দেশের উত্তরাঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১৩ আগস্ট) আবহাওয়াবিদ বজলুর রশিদ সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শুক্রবার থেকে আগামী পাঁচ দিন সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের উত্তরাঞ্চলে ভারি বর্ষণের ফলে বন্যার আশঙ্কা করা হচ্ছে। তবে দক্ষিণাঞ্চলে বৃষ্টির পরিমাণ কম হতে পারে।

বজলুর রশিদ আরও বলেন, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হবে। আর উত্তরে টানা ভারি বৃষ্টিপাত থেকে বন্যার আশঙ্কা আছে।

এদিকে বৃহস্পতিবার (১২ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় থাকায় দেশের বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়, সারা দেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ ০৮-১২ কিলোমিটারে ওঠে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে বৃহস্পতিবার (১২ আগস্ট) সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় বাগেরহাটের মোংলায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সন্দ্বীপে ২৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিন্ম ২৮ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৭৩ মিলিমিটার। এছাড়া বদলগাছীতে ৪৭, রাজশাহীতে ৪৪, ডিমলা ও রাঙামাটিতে ৪১, খুলনায় ৩৭, রংপুর ও বরিশালে ৩৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় দুই মিলিমিটার বৃষ্টি হয়েছে।