ঢাকা, শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪৩ হিজরি, রাত ৩:৩৫
বাংলা বাংলা English English

মহামারি ছুঁতে পারেনি টেক জায়ান্টদের

মহামারিতে যেখানে দেশে দেশে করোনায় মৃত্যু আর আক্রান্ত বাড়ছে, সেখানে মুনাফার রেকর্ড করছে টেক জায়ান্টগুলো। ফাইভ জি আইফোন বাজারে এনে চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত গেল বছরের একই সময়ের চেয়ে দ্বিগুণ মুনাফা করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

এই তিন মাসে অ্যাপলের মুনাফা হয়েছে ২ হাজার ১৭০ কোটি ডলার। তবে এবার স্মার্টফোনে কম, স্মার্ট টিভি আর মিউজিক স্ট্রিমিং সার্ভিসে বেশি মুনাফা হয়েছে।

অ্যাপলের প্রধান নির্বাহী টিস কুক বলেন, আমাদের নতুন প্রযুক্তি পণ্যগুলো মানুষের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

একই সময়ে বছর ব্যবধানে আরেক মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটের মুনাফা হয়েছে ৪৭ শতাংশ বেশি। এ সময় মাইক্রোসফট ১ হাজার ৬৫০ কোটি ডলার মুনাফা করেছে। গুগলের প্রতিষ্ঠান অ্যালফাবেটও গেল প্রান্তিকে রেকর্ড মুনাফা করেছে।

এদিকে অনলাইন বিক্রিতে যেমন আয় বেড়েছে, তেমনি অনলাইন বিজ্ঞাপনে বেড়েছে ব্যয়ও।

গুগলের ভিডিও প্লাটফর্ম ইউটিউবের মুনাফা গেল তিন মাসে রেকর্ড ৭০০ কোটি ডলার হয়েছে, যেখানে বছর ব্যবধানে একই সময়ে এই মুনাফা ছিল ৩৮০ কোটি ডলার। সার্চ ইঞ্জিন জায়ান্টের প্রধান সুন্দার পিচাই বলেন, অনলাইন কার্যক্রম বাড়ায় আমরা বাজিমাত করেছি। অনলাইনে এত ক্রেতা আর ব্যবসায়ীকে সাহায্য করতে পেরে আমরা ধন্য।

অ্যাপল, গুগল আর মাইক্রোসফট, এই তিন টেক জায়ান্ট চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সম্মিলিতভাবে ৫ হাজার ৬৮০ কোটি ডলার মুনাফা করেছে। বেড়েছে জায়ান্ট অনলাইন প্লাটফর্ম অ্যামজানের মুনাফাও।