ঢাকা, শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪৩ হিজরি, রাত ২:৫৫
বাংলা বাংলা English English

নেপালে প্রস্তুতি ম্যাচের অপেক্ষায় জাতীয় দলের মেয়েরা

প্রায় তিন বছর পর দেশের বাইরে ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। সবকিছু ঠিক থাকলে এশিয়া কাপের আগে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে নেপাল যাবে কৃষ্ণা-সানজিদারা।

অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন-আনফার সঙ্গে এ বিষয়ে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছে বাফুফে। এদিকে, করোনায় স্থগিত হয়েছে সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ ও ছেলেদের অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ আসর।

মেয়েদের হাত ধরে ফুটবলে স্বপ্ন দেখতে শুরু করেছিল বাংলাদেশ। বঙ্গমাতা গোল্ডকাপ ও বয়সভিত্তিক সাফ চ্যাম্পিয়নশিপে তো শিরোপা জিতেছিল বাংলার জয়ীতারা। কিন্তু এরপরই করোনার থাবা। বাফুফে ভবনেই আটকা পড়ে মেয়েদের স্বপ্ন। দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচ খেলতে না পারার দায়ে ফিফা র‌্যাংকিং থেকে বাদ পড়েছিল বাংলাদেশের নারীরা।

তবে প্রায় তিন বছর পর মেয়েরা ফিরছে আন্তর্জাতিক সার্কিটে। সেটাও বড় মঞ্চ দিয়ে। ১৩ সেপ্টেম্বর এএফসি ওমেন্স এশিয়া কাপ খেলবে গোলাম রব্বানী ছোটনের দল। বাংলাদেশের প্রতিপক্ষ জর্ডান ও ভুটান।

দীর্ঘদিন দেশের বাইরে আন্তর্জাতিক ম্যাচ খেলার ছাপ যেন না পড়ে সেজন্য সুখবর মেয়েদের জন্যে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নেপালে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে যাবে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন-আনফার সঙ্গে সব কথাবার্তা পাকা করছে বাফুফে।

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানান, এশিয়া কাপের গ্রুপ পর্বের আয়োজক হতে পারতাম আমরা। তবে করোনায় সেটা হয়নি। এশিয়াকাপে খেলার আগে নেপালে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার জন্য সব ধরনের আলোচনা চলছে। আশা করি, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নেপালে খেলে আমরা নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ খেলতে যাব।

জাতীয় নারী দলের সুখবর আসলেও দুঃসংবাদ এসেছে বয়সভিত্তিক ছেলে-মেয়েদের দলের। মাসখানেক আগেই স্থগিত হয়েছে সাফ অনূর্ধ্ব-১৯ নারী টুর্নামেন্ট। এবার করোনায় একই সঙ্গে স্থগিত হল মেয়েদের অনূর্ধ্ব-১৬ ও ছেলেদের অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ আসর।

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, সারা বিশ্ব ট্রাভেল রেস্ট্রিক্টের কারণে এই দুটি আসর যথাসময়ে আয়োজন করতে পারবে না এএফসি। এ ব্যাপারে চিঠি পেয়েছি।

দুটি টুর্নামেন্ট স্থগিত হলেও সুবিধাজনক সময়ে আবারও আয়োজনে আশাবাদী এএফসি।