ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ১:১০

ফোনে আড়িপাতা রুখতে অভিনব পদক্ষেপ মমতার

ফোনে ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের আড়িপাতা বিতর্কে তুমুল সোরগোল ফেলেছে পুরো বিশ্বে।

ইসরায়েলি এই গোয়েন্দা প্রযুক্তির তালিকায় রয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো থেকে শুরু করে বিভিন্ন দেশের ১৩ সরকারপ্রধান।

এছাড়া পেগাসাসের আড়িপাতার নিশানায় ছিলেন ভারতের বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধী, ভোট কৌশলী প্রশান্ত কিশোর ও নতুন আইটি মন্ত্রী অশ্বিনী বিশ্বনাউ।
এদিকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আড়িপাতা রুখতে ফোনের ক্যামেরায় স্টিকিং প্লাস্টার লাগিয়ে ফেলেছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, কেন্দ্রের ফোনে আড়ি পাতার হাত থেকে বাঁচতেই এই পদক্ষেপ।
বুধবার(২১ জুলাই) আয়োজিত এক সমাবেশে পেগাসাস বিতর্কে ভারতের কেন্দ্রীয় সরকারের দিকে আঙুল তোলেন মমতা। ভাষণ শুরু করে নিজের ফোন হাতে তুলে সবাইকে দেখান মমতা ব্যানার্জি।
এ সময় তিনি বলেন, ‘আমি কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারি না। কারণ ফোন ট্যাপ হচ্ছে। আমি তো আমার ফোনের ক্যামেরায় স্টিকিং প্লাস্টার লাগিয়ে দিয়েছি।’

ভাষণে ভারতের রাজনৈতিক নেতা থেকে শুরু করে বিচারপতি ও সমাজের অন্যান্য স্তরের বিশিষ্ট ব্যক্তিদের ফোনে আড়ি পাতার বিষয়ে সরাসরি প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় সরকারকে দায়ী করেছেন মমতা ব্যানার্জি।
সূত্রঃ আনন্দবাজার