ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ১:১৫

বদলে যাচ্ছে ‘টিকটকের’ নাম!

ভারতে অন্যতম জনপ্রিয় ভিডিও অ্যাপ ‘টিকটক’। নানা টানাপোড়নে গত বছর থেকে ভারতে চীনের বেশ কিছু অ্যাপ বন্ধ করে দেয় ভারত। তারমধ্যে অন্যতম ছিল ‘টিকটক’ এবং ‘পাবজি’। তবে ভারতে ‘পাবজি’ ফিরে আসার বিষয়ে নানা আলোচনা হয়েছে। সেই তালিকায় এবার যুক্ত হলো ‘টিকটক’-এর নামও।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়েছে, ভারতে ফিরে আসছে ‘টিকটক’। চলতি মাসের ৬ জুলাই ‘টিকটক’-এর মালিক কোম্পানি বাইটডান্স-এর পক্ষে সরকারের কাছে আবেদন জানানো হয়েছে। নতুন আবেদনে বদলে ফেলা হয়েছে অ্যাপটির নামও। প্রতিষ্ঠানটি বলেছে, দেশের তথ্যপ্রযুক্তি আইন মেনেই ব্যবসা করবে তারা।

নামবদল মানে, এ ক্ষেত্রে অবশ্য শুধুমাত্র বানান বদল। নামের উচ্চারণ একই থাকছে। ইংরেজিতে ‘টি-আই-কে-টি-ও-কে’ থেকে নতুন বানান হচ্ছে ‘টি-আই-সি-কে-টি-ও-সি-কে’।
তবে কবে এই অ্যাপটি ফিরবে, তা অবশ্য এখনও জানা যায়নি। বিষয়টি এখনও সরকারের কাছে বিচারাধীন।
গত বছর ৫৯টি চীনা অ্যাপকে নিষিদ্ধ করার কথা ঘোষণা করে ভারত সরকার। এই অ্যাপগুলোর মধ্যে রয়েছে টিকটক, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় অ্যাপও। গত বছরের ২৯ জুন ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় জানায়, ওই চীনা অ্যাপগুলো দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জয়ে ক্ষতিকারক। সে কারণেই ওই অ্যাপগুলো নিষিদ্ধ করা হয়েছে।
‘টিকটক’-এর অনুপস্থিতিতে ইনস্টাগ্রাম, ফেসবুকের মতো অ্যাপ একই ধরনের বিষয় নিজেদের নেটমাধ্যমে নিয়ে আসার চেষ্টা করেছে। কিন্তু সেগুলির কোনওটিই ‘টিকটক’-এর মতো জনপ্রিয় হয়নি।