ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ২:০৮

লাখো পরিবারের নিজ ঘরে প্রথম ঈদ

আশ্রয়হীন লাখো পরিবারের জীবনে প্রথম ঈদ এলো নিজ ঘরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বাড়ি উপহার পেয়ে পাল্টে গেছে তাদের জীবন। ভূমিহীন, হতদরিদ্র এই মানুষগুলোর এখন আছে বেঁচে থাকার অবলম্বন। তাই আনন্দে ভাসছেন তারা।

গৃহহীন ভাসমান জীবনে এর ওর জমিতে মাথাগুঁজে পার করতে হয়েছে অনেক বছর। নুন আনতে পান্তা ফোরানো সংসারে নিজেদের একটা ঘর হবে, এমন আশাই ছিল না কখনও। আজ মাথার ওপর ছাদ হয়েছে। নিজের ছোট্ট একটা বাড়ি হয়েছে, সেই সংসারে আজ প্রথম ঈদ।

তারা বলেন, আগে আমাদের ঘর ছিল না। অনেক কষ্টে ছিলাম। সরকার আমাদের ঘর দিয়েছে। এতদিন ঘরে ঈদ করতে পারিনি। এবার নিজ ঘরে ঈদ করতে পারছি।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সারা দেশের আড়াই লাখ আশ্রয়হীন, ভূমিহীন পরিবারকে আশ্রয় দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বয়ং এই প্রকল্পের উদ্যোগ নেন। রংপুর সদর উপজেলায় এখন পর্যন্ত দুই দফায় ২৬০টি পরিবারের কাছে ঘর হস্তান্তর করা হয়েছে।
রংপুর সদর উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদিয়া সুমি বলেন, প্রথমবারের মতো তারা নিজেদের পাকা ঘরে ঈদ করতে পারছে, এটা তাদের জন্য অবশ্যই অনেক আনন্দের কিছু।
ভূমিহীন, আশ্রয়হীন দুর্দশাগ্রস্ত আশ্রিত পরিবারের স্বামী-স্ত্রীর যৌথ নামে বাড়ির দলিল করে দেওয়া হয়েছে। তিন মাসের খাদ্য সহায়তা ছাড়াও কারিগরি প্রশিক্ষণ এবং প্রশিক্ষণ শেষে ক্ষুদ্রঋণও পাবে প্রতিটি পরিবার।