ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ১২:৫০

ঈদের নামাজে বিধিনিষেধ লঙ্ঘন, মালয়েশিয়ায় ৪৮ বাংলাদেশি রিমান্ডে

মালয়েশিয়ার পেনাং রাজ্যে করোনা নিয়ন্ত্রণে আরোপ করা বিধিনিষেধ লঙ্ঘন করে মসজিদের বাইরে ঈদের নামাজ আদায় করায় ৪৯ জনকে রিমান্ডে নিয়েছে দেশটির পুলিশ। আটকদের মধ্যে ৪৮ জন বাংলাদেশি এবং একজন স্থানীয় নাগরিক। তাদের বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে।

স্থানীয় সময় বুধবার (২১ জুলাই) সকালে আটকদের আদালতে সোপর্দ করা হয়। পরে বুকিত মেরতাজম ম্যাজিস্ট্রেট আদালতের সহকারী রেজিস্ট্রার হাসলিজা রাজাক তাদের পৃথক রিমান্ডের আদেশ দেন।

এর আগে গত মঙ্গলবার পেনাং রাজ্যে ন্যাশনাল রিকভারি প্ল্যানের দ্বিতীয় ধাপের লকডাউনের মধ্যে ঈদুল আজহার নামাজের জন্য পেনাং ইসলামিক ধর্মীয় পরিষদ (এমএআইএনপিপি) রাজ্য ও জেলা মসজিদে সর্বোচ্চ ১৫০ জন, কারিয়া মসজিদে ১০০ জন ও সুরাওগুলোতে ৫০ জনের অনুমতি দেওয়া হয়েছিল।

কিন্তু দেশটিতে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, স্থানীয় জুরুর তামান পেলাঙ্গির একটি মসজিদের বাইরে বাংলাদেশিসহ প্রায় ২০০ বিদেশি নামাজে অংশগ্রহণ করেছেন। যা সম্পূর্ণ বেআইনি।

এদের প্রতিরোধে ব্যর্থ হওয়ায় পেনাং পুলিশ প্রধানকে স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) কতটা মেনে চলা হয়েছে, তা পর্যবেক্ষণের জন্য দায়ী পুলিশ কর্মীদের বিষয়ে তাত্ক্ষণিকভাবে বিস্তারিত ব্যাখ্যাসহ একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পুলিশকে নির্দেশ দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি দেশটির অভিবাসন বিভাগকেও বলা হয়েছে, তদন্তে জড়িত সব বিদেশি নাগরিককে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়ে দিতে। অভিবাসন আইন ১৯৫৮/৬৩ অনুসারে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এ ছাড়াও ভাইরাল হওয়া ভিডিও নিয়ে পেনাং কন্টিনজেন্ট সদর দপ্তর এবং সেবেরাং পেরাই তেঙ্গাহ সদর দপ্তরের পুলিশ আরও তদন্ত করছে বলেও জানান তিনি।