ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ১:৫৩

পাকিস্তানে সাবেক কূটনীতিকের মেয়েকে হত্যা

পাকিস্তানের সাবেক কূটনীতিক শওকত মুকাদ্দামের মেয়েকে হত্যা করা হয়েছে। মঙ্গলবার (২০ জুলাই) দেশটির রাজধানী ইসলামাবাদের একটি অভিজাত এলাকায় নুর মুকাদ্দাম নামের ওই কূটনীতিককন্যা নিহত হন।

পুলিশ বলছে, তাকে গুলি করার পর গলা কেটে হত্যা করা হয়েছে। এ ঘটনায় আরও এক ব্যক্তি আহত হয়েছেন। খবর ডনের।

পুলিশ জানিয়েছে, হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে তার এক বন্ধুকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্ত খুনি একজন বিশিষ্ট ব্যবসায়ীর ছেলে। এ ঘটনায় আর কোনো তথ্য পাওয়া যায়নি।

এদিকে পাকিস্তানে আফগানিস্তানের রাষ্ট্রদূত নাজিবুল্লাহ আলিখিলের মেয়েকে অল্প সময়ের জন্য অপহরণ করে নির্যাতন করা হয়েছে। শুক্রবার (১৬ জুলাই) ইসলামাবাদ থেকে তাকে ধরে নিয়ে নির্যাতন করা হয়।

তবে কারা এই অপহরণের সঙ্গে জড়িত, তা এখনো জানা সম্ভব হয়নি। সিলসিলা আলিখিল নামের ওই মেয়েকে কয়েক ঘণ্টা আটকে রাখা হয়েছিল। এ সময় তার ওপর মারাত্মক নির্যাতন চালানো হয়।

এক বিবৃতিতে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সিলসিলা তার বাসার দিকে যাচ্ছিলেন। তখন তাকে ধরে নিয়ে যাওয়া হয়।

এর বাইরে কোনো তথ্য পাওয়া যায়নি আফগান বিবৃতিতে। এতে বলা হয়, অপহরণকারীদের হাত থেকে মুক্তি পাওয়ার পর তিনি বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন।

এ ঘটনায় তদন্তের পাশাপাশি নিজেদের কূটনীতিকদের সুরক্ষা দাবি করেছে আফগান সরকার। এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সিলসিলা একটি ভাড়া গাড়িতে করে ফেরার সময় লাঞ্ছিত হয়েছেন বলে আফগান দূতাবাস তাদের জানিয়েছে।

ন্যাক্কারজনক এই ঘটনার তদন্ত করছে পুলিশ। রাষ্ট্রদূত ও তার পরিবারের জন্য নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে।

দুই প্রতিবেশীর মধ্যে বর্তমানে শীতল সম্পর্ক চলছে। তালেবান বিদ্রোহীদের নিরাপদে তাদের ভূখণ্ড ব্যবহার করতে দিচ্ছে বলে পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ করে আসছে আফগানিস্তান।

অন্যদিকে ইসলামাবাদের অভিযোগ, কাবুল জঙ্গিদের তাদের ভূখণ্ড ব্যবহার করে পাকিস্তানে হামলা চালানোর অনুমতি দিচ্ছে। তবে উভয়েই পরস্পরের অভিযোগ অস্বীকার করে আসছে।