ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ১:৩৭

ঈদের দিনে সুসংবাদ দিল আবহাওয়া অধিদপ্তর

ধর্মীয় ভাবগাম্ভীর্যের সারা দেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। মেঘলা আবহাওয়ার মধ্য দিয়ে রাজধানীসহ সারা দেশে সকাল থেকেই অনুষ্ঠিত হচ্ছে ঈদ জামাত। ঈদের নামাজ শেষে পশু কুরবানি দিচ্ছেন সামর্থ্যবান ধর্মপ্রাণ মুসলমান। তাই এদিন বৃষ্টি হবে কিনা তা নিয়ে শঙ্কিত অনেকেই। তবে আজ বেশি পরিমাণ বৃষ্টিপাতের সম্ভাবনা নেই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (২১ জুলাই) সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সকাল থেকেই ঢাকার আকাশ আংশিক মেঘলা থাকলেও বেশি পরিমাণ বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। মাঝে মধ্যে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী কয়েকদিনে বাড়তে পারে বৃষ্টির প্রবণতা।
এদিকে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশকিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল বিভাগের কিছু এলাকায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
আবহাওয়া অধিদপ্তর বলছে, এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। আগামী দু’দিনে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।
মঙ্গলবার (২০ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশে সর্বোচ্চ তাপমাত্রা সৈয়দপুরে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন কক্সবাজারে ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
পূর্বাভাসে আরও বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।