ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ১:৪৩

হাসপাতালে শয্যা-আইসিইউ সঙ্কট, বাড়ছে মৃত্যু

ঈদ উদযাপনে দেশবাসীর প্রস্তুতির মধ্যেই মহামারি করোনায় বাড়ছে মৃত্যুর মিছিল। ২৪ ঘণ্টায় রাজধানী বাদে সারা দেশে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা গেছেন ১৯৪ জন। সর্বাধিক মৃত্যু ময়মনসিংহে ২২ জন। আর শনাক্তের হার সর্বোচ্চ ফরিদপুরে, ৪৫ দশমিক সাত পাঁচ। এ অবস্থায় ধারাবাহিকভাবে হাসপাতালগুলোতে শয্যা ও আইসিইউ’র সঙ্কট লেগেই আছে।

করোনা একের পর এক কেড়ে নিচ্ছে প্রিয়জনদের। তাতে স্বজনদের আর্তচিৎকার ভারি হয়ে উঠছে হাসপাতালগুলোর পরিবেশ। প্রতিদিনই সনাক্ত ও মৃতের সংখ্যা ছাড়াচ্ছে আগের। শহর-বন্দর ছাড়িয়ে এ সংখ্যা বাড়ছে গ্রামেও। কিন্তু শ্বাসকষ্ট না হওয়া পর্যন্ত টেষ্ট করানো কিংবা হাসপাতালে যাওয়ার কোনো তাড়াই নেই তাদের।

করোনা ভয়াবহ রূপ নিয়েছে ময়মনসিংহে। গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেলের করোনা ইউনিটে রেকর্ড ২২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৭ জন করোনায় আর ১৪ জন উপসর্গ নিয়ে মারা যান। জেলায় একদিনে ৯শ ৪২ জনের নমুনা পরীক্ষায় ২০১ জন সনাক্ত হয়েছেন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে ২০ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে মৃতদের মধ্যে রাজশাহীর ৮জন, নাটোরের ৫, পাবনার ৩ জন, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর ২জন করে ৪ জনের মৃত্যু হয়েছে।
এছাড়াও ফরিদপুর মেডিকেলে করোনায় আক্রান্ত হয়ে ১৮ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে করোনা সনাক্ত হয়ে ৮ জন এবং উপসর্গ নিয়ে আরো ১০ জন মারা গেছেন। আর ৪শ ৭০ জনের নমুনা পরীক্ষায় মধ্যে সনাক্ত ২১৫। বগুড়ায় নিয়ন্ত্রণহীন এখন করোনা পরিস্থিতি।একদিন করোনায় আক্রান্ত হয়ে ৫ জন এবং উপসর্গ নিয়ে আরও ১১ জনের মৃত্যু হয়েছে। শনাক্তের হার ২৯ শতাংশ। খুলনায় মারা গেছে ১৪ জন।
এর মধ্যে নগরীর মেডিকেলে করোনায় ৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া জেলার বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতাল ও মেডিকেলে আরো ৯ জনের করোনায় মৃত্যু হয়েছে। বরিশালে শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ওয়ার্ডে ২৪ ঘন্টায় মারা গেছে ১৩ জন। এদের মধ্যে বরিশালের ৫ জন, ঝালকাঠির ৪ জন, পটুয়াখালীর ২ জন এবং বরগুনার ২জন। কুষ্টিয়া জেনারেল হাসপাতালে গত ২৪ ঘন্টায় করোনাক্রান্ত এবং উপসর্গ নিয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে ১০ জনের মৃত্যু হয়েছে।
এছাড়া ২৪ ঘণ্টায় করোনায় ও উপসর্গ নিয়ে চট্টগ্রামে ১৫, কুষ্টিয়ায় ১২ সাতক্ষীরায় ১০, যশোরে ৯ কুমিল্লায় ৮ জনের মৃত্যু হয়েছে।