ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ১:০০

নিজস্ব বাসে শিক্ষার্থীদের বাড়ি পৌঁছে দিচ্ছে রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে আটকে পড়া শিক্ষার্থীদের যার যার জেলায় পৌঁছে দিতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল ৮টায় ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের নিয়ে বাসগুলো ছেড়ে যেতে শুরু করে।

শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ভিত্তিতে প্রায় সাড়ে পাঁচশ শিক্ষার্থীকে নিয়ে নওগাঁ, বগুড়া ও রংপুরে মোট ১১টি বাস ছেড়ে গেছে।

শিক্ষার্থীদের আইডি কার্ড চেক করে তাদের স্বাক্ষর নিয়ে বাসে ওঠানো হয়েছে এবং নামার সময়ও তাদের আরেকটি স্বাক্ষর নেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিবহন দপ্তরের প্রশাসক মোকছেদুল হক।
এছাড়া শুক্রবার (১৬ জুলাই) সকাল ৭টায় বনপাড়া-এলেঙ্গা হয়ে ঢাকার উদ্দেশে বাস ক্যাম্পাস ছেড়ে যাবে। পরের দিন শনিবার সকাল ৭টায় কুষ্টিয়া-ঝিনাইদহ-কালিগঞ্জ-যশোর-নওয়াপাড়া হয়ে খুলনার উদ্দেশে ক্যাম্পাস থেকে বাস ছাড়বে।
এর আগে গত ৩ জুন এক ভার্চ্যুয়াল সভায় বিভিন্ন বর্ষের ২০১৯ সালের আটকে থাকা পরীক্ষাগুলো ২০ জুন এবং ২০২০ সালের পরীক্ষাগুলো ৪ জুলাই থেকে শুরু করতে প্রতিটি বিভাগকে নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পাশে মেস ভাড়া নিয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন।
কিন্তু করোনা পরিস্থিতির অবনতি হলে ১ জুলাই থেকে সারা দেশে কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। ফলে সব পরীক্ষা স্থগিত করে বিভাগগুলো। এতে মেসে থাকা শিক্ষার্থীদের বাড়ি ফেরা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। এরপর বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষার্থী তাদের বাড়ি পৌঁছে দিতে প্রশাসনের কাছে বাস চেয়ে আবেদন করে।

এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে। কিন্তু চলমান বিধিনিষেধ শিথিলের খবরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘোষণা দেয়, তারা বাস দেবে না। পরে ১৩ জুলাই শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পূর্বের সিদ্ধান্তে ফিরে আসে।