ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ১২:৩৫

বিনামূল্যে আর ব্যবহার করা যাবে না গুগল মিট!

গত বছর লকডাউন থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে জুম এবং গুগল মিট বেশ জনপ্রিয় হয়ে উঠছে। জুম অ্যাপে দুইজনের বেশি সংযুক্ত হলে নির্দিষ্ট একটি সময় বেধে দেওয়া হয়। গুগল মিটে এই সমস্যার মুখোমুখি হতে হতো না। কিন্তু এবার এই সুবিধাটি তুলে নিচ্ছে গুগল মিট। এখন থেকে গুগল মিটেও বিনামূল্যে কেবল একটি নির্দিষ্ট সময় পর্যন্ত মিটের সুবিধাসমূহ উপভোগ করা যাবে।

এখন থেকে গুগল মিটে বিনামূল্যে ৬০ মিনিট বা এক ঘণ্টা পর্যন্ত ভিডিও কলের সুবিধা পাওয়া যাবে। যদি ভিডিও কলে অংশগ্রহণকারীর সংখ্যা তিনজন বা তার বেশি হয় তাহলে ৬০ মিনিটের বেশি ভিডিও কনফারেন্স করা যাবে না।
এ ব্যাপারে গুগল বলছে, ভিডিও কলে ৫৫ মিনিট হয়ে যাওয়ার পর অংশগ্রহণকারীদের কাছে একটি নোটিফিকেশন যাবে যেখানে বলা হবে খুব শিগগিরই এই ভিডিও কলটি শেষ হতে চলেছে। ভিডিও কলের সময়সীমা বাড়ানোর জন্য যিনি ভিডিও কলের হোস্টকে জিমেইল অ্যাকাউন্টটি নতুন ভার্সনে আপডেট করতে হবে। অর্থাৎ ভিডিও কলে অংশগ্রহণকারী তিনজন বা তার বেশি হলে বিনামূল্যে ৬০ মিনিট পর্যন্ত ভিডিও কনফারেন্সটি চালিয়ে যাওয়া যাবে। তবে জুমের মতোই তবে ওয়ান অ্যান্ড ওয়ান কলে কোনো সময়সীমা থাকবে না। যে কোনো ফ্রি এবং পেইড জিমেইল ব্যবহারকারী ওয়ান-অন-ওয়ান ২৪ ঘণ্টা পর্যন্ত গুগল মিটে ভিডিও কলের সুবিধা পাবেন।
যদিও বাংলাদেশে এখনও গুগল মিটের নতুন নিয়ম চালু হয়নি। তবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, জাপান এবং মেক্সিকোতে এই নিয়ম চালু হয়েছে। এই পাঁচ দেশে ৬০ মিনিটের বেশি গুগল মিটে মিটিং করার জন্য মাসিক প্রায় ৮ ডলার দিতে হবে ব্যবহারকারীদের। আপগ্রেড করার পর ২৪ ঘণ্টা পর্যন্ত গুগল মিটের মাধ্যমে মিটিং করা যাবে।