ঢাকা, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি, দুপুর ১:১৩

পৃথিবীর দিকে ধেয়ে আসছে শক্তিশালী সৌর ঝড়

শক্তিশালী একটি সৌর ঝড় পৃথিবীর দিকে ধেয়ে আসছে। স্পেসওয়েদারের ওয়েবসাইট অনুযায়ী, প্রতি ঘণ্টায় ১ দশমিক ৬ মিলিয়ন কিলোমিটার গতিতে এই ঝড় ধেয়ে আসছে। রোববার (১১ জুলাই) বা সোমবার (১২ জুলাই) পৃথিবীর ওপর এই ঝড় আছড়ে পড়তে পাবে।

এই ঝড়ের উত্পত্তি সূর্যের বায়ুমণ্ডল থেকে। উত্তর এবং দক্ষিণ মেরু থেকে এই ঝড়ের ফলে দুর্দান্ত দৃশ্য দেখা যাবে। গত বেশ কয়েক মাস ধরেই সূর্যের মধ্যে অস্থিরতা নজর করা গেছে।
নাসার দাবি, এই দ্রুত গতির ঝড়ের ফলে স্যাটেলাইট সিগনাল বিঘ্নিত হতে পারে। যার জেরে জিপিএস এবং মোবাইল সিগনালে বিঘ্ন ঘটতে পারে।
এর আগে মে মাসেই বিজ্ঞানীরা দাবি করেন, ঘুম থেকে জেগে উঠেছে সূর্য। সেই সময় কয়েক লাখ টন প্রচণ্ড গরম গ্যাস সূর্য থেকে ছড়িয়ে পড়ে। সৌর ঝড়ের সময় সূর্য থেকে ছড়িয়ে পড়া গরম গ্যাসে ইলেকট্রিক চার্জ যুক্ত গ্যাস রয়েছে যেখান থেকে সৃষ্টি হয় চৌম্বকীয় তরঙ্গ।
বিজ্ঞানীদের আশঙ্কা, এর জেরে বিশ্বের বেতার, জিপিএসের উপর প্রভাব পড়তে পারে। কিন্তু এর ফলে সরাসরি পৃথিবীতে কোনো প্রভাব পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

উল্লেখ্য, ২০২০ সালে সূর্য এর ১১ বছরের নতুন সাইকেল শুরু করে। এই সাইকেল ২০২৫ সালে চরম পর্যায়ে পৌঁছবে। পৃতিবীতে শেষ সৌর ঝড় আঘাত হেনেছিল ১৭ বছর আগে। তবে সেই সময়ের তুলনায় বর্তমানে প্রযুক্তির উপর আমাদের নির্ভরশীলতা বেড়েছে কয়েক গুণ। তবে এই সৌর ঝড় বিশ্বজুড়ে প্রযুক্তিকে ব্যাহত করতে পারে বলে আশঙ্কা বিজ্ঞানীদের।
সূত্র: হিন্দুস্তান টাইমস