ঢাকা, শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১০:২১

২৪ হাজার বছর পর প্রাণ ফিরে পেল বিডেলয়েড

উত্তর সাইবেরিয়ায় শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচের তাপমাত্রায় ২৪ হাজার বছর হিমায়িত থেকে অযৌনভাবে পুনরুৎপাদন ও প্রাণ ফিরে পেয়েছে একটি অণুজীব।

সুদূর উত্তরের ইয়াকুটিয়া অঞ্চলের আলাজিয়া নদী থেকে তুলে নেওয়া মাটিতে বিডেলয়েড রোটিফার নামের এই অতিক্ষুদ্র প্রাচীন জীবটির খোঁজ পেয়েছেন রুশ বিজ্ঞানীরা। খবর আলজাজিরার।

বহুকোষী অণুজীব বিডেলয়েড রোটিফার কঠিন ঠাণ্ডার মধ্যেও টিকে থাকতে সক্ষম। আগের এক গবেষণায় বলা হয়েছে, মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস ঠাণ্ডার মধ্যেও এটি একদশক টিকে থাকতে পারে।

কিন্তু নতুন গবেষণায় দেখা গেছে, হিমায়িত অবস্থায় অণুজীবটির এটিই সবচেয়ে বেশি সময় টিকে থাকার রেকর্ড। কারেন্ট বায়োলজি সাময়িকীতে এ নিয়ে নিবন্ধ প্রকাশিত হয়েছে।

মৃত্তিকা বিজ্ঞানের ইনস্টিটিউট অব সাইকোকেমিকেল অ্যান্ড বায়োলজিক্যাল প্রবলেমসের সয়েল ক্রিয়োলজি গবেষণাগারের গবেষক স্টাস ম্যালভিন বলেন, ক্রিপ্টোবায়োসিসেও হাজার হাজার বছর বেঁচে থাকতে পারে এই বহুকোষী জীব। এবার তার বৈজ্ঞানিক প্রমাণ মিলেছে।

কঠিন শুষ্কতা, হিমায়িত অবস্থা ও অক্সিজেন ঘাটতির মধ্যেও টিকে থাকতে পারাকে ক্রিপ্টোবায়োসিস বলে।

গবেষণায় বলা হয়, ভূমি থেকে সাড়ে তিন মিটার নিচের নমুনা থেকে এই অণুজীব উদ্ধার করা হয়েছে। এই নমুনা ২৩ হাজার ৯৬০ থেকে ২৪ হাজার ৪৮৫ বছর আগের।