ঢাকা, শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১০:০০

অবসরে যেতে প্রস্তুত দুতার্তে, মেয়েকে প্রার্থী না হওয়ার পরামর্শ

ছয় বছরের ক্ষমতার মেয়াদ শেষ হতে বছরখানেকেরও কম সময় বাকি আছে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের। তবে তার আগেই তিনি বলেন, আমি অবসর নিতে প্রস্তুত।

২০২২ সালের জুনে মেয়াদ শেষ হওয়ার পর জাতীয় নির্বাচনে কোনো পদে প্রার্থী হওয়ার পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন দুতার্তে। মঙ্গলবার (৮ জুন) টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি অবসরের জন্য প্রস্তুত। খবর আরব নিউজের।

যদিও ভাইস-প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে তার দল তাকে চাপ দিয়েছে। সংবিধান অনুসারে আর প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন না দুতার্তে, কিন্তু ভাইস-প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে কোনো বাধা নেই।

দাভাও শহরের সাবেক মেয়র জোর দিয়ে বলেন, আগামী বছরে প্রেসিডেন্ট পদ থেকে অবসর নেওয়ার পর আমি অবসরে যাব।

সমর্থকেরা তার মেয়ে মেয়র সারা দুতার্তে-কারপিওকে প্রেসিডেন্ট ও তাকে ভাইস-প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে আহ্বান জানিয়ে আসছেন।

সাক্ষাৎকারে দুতার্তে বলেন, যদি আমরা বিজয়ী হই, সমালোচকেরা বলবেন যে আমি স্থায়ীভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছি। কাজেই আমি প্রার্থী হচ্ছি না।

দেশের শীর্ষ পদে প্রার্থী হওয়ার ক্ষেত্রে তার মেয়েকেও না করেছেন তিনি। মেয়ের উদ্দেশে দুতার্তে বলেন, একটি বিষয় ছাড়া তুমি কিছু পাবেন না। তা হলো, দেশের মানুষের প্রতি অঙ্গীকার মাথায় নিয়ে তোমাকে কিছু করতে হবে। যদি তা না করতে পার, তাহলে এই দায়িত্ব বোঝা ছাড়া কিছু হবে না। তুমি কী সেটিই চেয়েছ?

মেয়েকে তিনি আরও বলেন, তখন সবাই তোমার সমালোচনা করবে। যা তোমার প্রাপ্য না। তুমি আমার সন্তান, তোমার সমালোচনা শুনলে আমি কষ্ট পাব। কাজেই আমি তোমাকে অনুরোধ করছি, প্রেসিডেন্ট পদে লড়বে না।