ঢাকা, শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ৯:২৫

বিশ্বব্যাপী বণ্টনে ৫০ কোটি টিকা কিনবে যুক্তরাষ্ট্র

বিশ্বব্যাপী বণ্টনের জন্য ৫০ কোটি ডোজ করোনার টিকা কিনবে যুক্তরাষ্ট্র। এ নিয়ে আজ আনুষ্ঠানিক ঘোষণা দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী দুই বছরে ১০০টি দরিদ্র দেশে ফাইজারের এ টিকা বণ্টন করা হবে। এর মধ্যে চলতি বছরই ২০ কোটি টিকা সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাইডেন প্রশাসন।

নিজ দেশের বেশির ভাগ জনগণকে টিকার আওতায় নিয়ে আসার পর এবার দরিদ্র দেশগুলোর জন্য খুশির সংবাদ দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার (০৯ জুন) বেশির ভাগ মার্কিন গণমাধ্যম জানায়, বিশ্বের জন্য ৫০ কোটি ডোজ ফাইজারের করোনার টিকা বণ্টনের সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন।

রয়টার্স জানায়, ৯২টি দরিদ্র দেশ এবং আফ্রিকান ইউনিয়নের জন্য এই টিকা কিনবে যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় এসব টিকা বণ্টন করা হবে বলেও জানানো হয়। এর মধ্যে চলতি বছর ২০ কোটি এবং ২০২২ সালে বাকি ৩০ কোটি টিকা সরবরাহ করা হবে।

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবারই এর আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বর্তমানে তিনি লন্ডনে অবস্থান করছেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেন, দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোতে করোনা মোকাবিলার জন্য টিকা দেওয়া হবে। চলতি বছর যে টিকাগুলো সরবরাহ করা হবে তা বিপুল সংখ্যক মানুষকে ভাইরাসটি থেকে দূরে রাখবে। প্রেসিডেন্ট নিজেই এ বিষয়ে বিস্তারিত জানাবেন।

এর আগে চলতি মাসেই বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে ৭০ লাখ করোনার টিকা দেওয়া হবে বলে জানায় হোয়াইট হাউস। আগামী জুলাইয়ের আগেই এসব টিকা সরবরাহ করা হবে বলেও উল্লেখ করা হয়। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস।